এখনো নেভেনি সুন্দরবনের আগুন

0
161
সুন্দরবনের আগুন
এখনো জ্বলছে সুন্দরবনের আগুন
সুন্দরবনের আগুন
এখনো জ্বলছে সুন্দরবনের আগুন

দুদিন পেরিয়ে গেলেও এখনো নেভানো সম্ভব হয়নি সুন্দরবনের আগুন। বনের ভিতরে থেকে থেকে আগুন জ্বলছে। সেই সাথে মাঝে মাঝে ধোঁয়ার কুণ্ডলিও দেখা যাচ্ছে।

মোড়েলগঞ্জ ফায়ার সার্ভিস ও বনবিভাগের শতাধিক লোক আগুন নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারা আগুন নিয়ন্ত্রণে (নালা কেটে) ফায়ার লাইন কেটে তাতে পানি ভরে রেখে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছেন।

এদিকে, অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বনবিভাগ।

শুক্রবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন মোড়েলগঞ্জ ফায়ার স্টেশনের কর্মকর্তা মো. আরিফুল হক। তিনি জানান, সকাল ৮টা থেকে পুনরায় আগুন নেভানোর কাজ শুরু হয়েছে।

বুধবার বিকেলে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ও আমুরবুনিয়া ফরেস্ট ক্যাম্পের গহীন অরণ্যে বাইশেরছিলায় আগুন লাগে। রাতে বনবিভাগ আগুন নিভে যাওয়ার কথা জানালেও এখনও বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত আকারে আগুন জ্বলছে। তবে তা মারাত্বক আকারের নয়। বনবিভাগ, টাইগার টিম, ফায়ার সার্ভিস ও স্থানীয় লোকজন যৌথভাবে আগুন নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

স্থানীয় লোকজন জানায়, বুধবার সকালে তারা আগুনের ধোয়া দেখতে পায়। প্রাথমিক পর্যায় চেষ্টা করা হলে আগুন এভাবে ছড়িয়ে পড়তো না বলে তারা মনে করেন।

এদিকে, সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আমির হোসাইন চৌধুরী জানান, বৃহস্পতিবার রাতে পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জ সহকারী বন সংরক্ষক (এসিএফ) আবুল কালাম আজাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি করা হয়েছে। বনে আগুন লাগার কারণ এবং আগুনে বনজ সম্পদের কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখবেন তারা।

পূর্ব সুন্দরবন বিভাগ সূত্রে জানা গেছে, ২০০২ সালের ২২ ফেব্রুয়ারি থেকে এ নিয়ে ১৭ বার এ বিভাগের অধীনে গহীন অরণ্যে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

কেএফ