দুর্যোগের বাজারে প্রকৌশল খাত এগিয়ে

0
101
S-Alam-BSRM_GPH Ispat
এস আলম স্টিলস, বিএআরএম স্টিলস এবং জিপিএইচ ইস্পাত লোগো
S-Alam-BSRM_GPH Ispat
এস আলম স্টিলস, বিএআরএম স্টিলস এবং জিপিএইচ ইস্পাত লোগো

দেশের পুঁজিবাজার বড় ধরনের দুর্যোগের মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে। পুঁজিবাজার আরও একটি সপ্তাহ পার করল বড় ধরনের পতন দিয়ে। এর মধ্যেও সাপ্তাহিক টপটেন গেইনারে প্রকৌশল খাতের বেশি কোম্পানির অবস্থান ঘটেছে। এই খাতের তিনটি কোম্পানি গেইনার তালিকায় স্থান পেয়েছে।

এর মধ্যে বিএসআরএম স্টিলস লিমিটেড রয়েছে তালিকার চতুর্থ স্থানে। আর এস আলম কোল্ড রোল্ড স্টিলস লিমিটেড রয়েছে পঞ্চম স্থানে। অপর কোম্পানি জিপিএইচ ইস্পাত অবস্থান করছে তালিকার দশম স্থানে।

বিএসআরএমের শেয়ার দর বেড়েছে ৯ দশমিক ৩০ শতাংশ। প্রতিদিন গড়ে ৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে কোম্পানিটি। তাতে করে পুরো সপ্তাহের মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা।

এদিকে এস আলমের শেয়ার দর ৯ দশমিক ৩০ শতাংশ বেড়েছে। ৮৭ লাখ টাকা প্রতিদিনের গড় লেনদেন দাঁড়িয়েছে এই কোম্পানির। সেই হিসাবে সপ্তাহের মোট লেনদেন হয়েছে ৪ কোটি ৩৬ লাখ টাকা।

অপরদিকে জিপিএইচ কোম্পানির ৫ দশমিক ৩৮ শতাংশ শেয়ার দর বেড়েছে। ৬ কোটি ১৭ লাখ টাকা লেনদেন করেছে সপ্তাহজুরে। আর প্রতিদিন লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ কোটি ২৩ লাখ টাকা।

তবে গত সপ্তাহে লভ্যাংশ ঘোষণা করা একমাত্র কোম্পানি এমবি ফার্মা রয়েছে গেইনার তালিকার শীর্ষে। লভ্যাংশ ঘোষণাকে কেন্দ্র করে এই কোম্পানির শেয়ার লেনদেন বেড়েছে। শেয়ার দরেরও বড় ধরণের পার্থক্য তৈরি হয়েছে। গত পাঁচ কার্যদিবসে এই শেয়ারের দর বেড়েছে ২৪ শতাংশ বা ৭০ টাকারও বেশি। গত এক মাসে এর আগের কার্যদিবসগুলোতে এই শেয়ার দাম প্রায় ১০ টাকা কমে আসে।

পুরো সপ্তাহে এমবি ফার্মার শেয়ারের দর বেড়েছে ২৩ দশমিক ৬৪ শতাংশ। প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ১ কোটি ৬২ লাখ টাকা। আর মোট লেনদেন দাঁড়িয়েছে ৮ কোটি ১১ লাখ টাকা।

এছাড়া তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে মেঘনা সিমেন্ট। এই শেয়ারের দর বেড়েছে ৯ দশমিক ৭৮ শতাংশ। অন্য কোম্পানিগুলোর মধ্যে সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের ৯ দশমিক ৬৮ শতাংশ, মার্কেন্টাইল ব্যাংকের ৮ দশমিক ৯৭ শতাংশ, সাউথইস্ট ব্যাংকের ৫ দশমিক ৬৪ শতাংশ, বরকতউল্লাহ ইলেকট্রো ডাইনামিকস লিমিটেডের ৫ দশমিক ৬১ শতাংশ এবং আলহাজ্ব টেক্সাটাইলের ৫ দশমিক ৪২ শতাংশ শেয়ার দর বেড়েছে।

অর্থসূচক/এমআরবি/