অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সিরিজ স্থগিত, ফাইনালে নিউজিল্যান্ড

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে আবারও করোনার হানা। মহামারি এই ভাইরাসের কারণে এবার স্থগিত হল অস্ট্রেলিয়া দলের এই সফর। মূলত আফ্রিকার করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়াতেই সফরটি বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরবর্তীতে নতুন সূচিতে আবারও সিরিজটি আয়োজন করা হবে বলে জানানো হয়েছে।

চলতি বছরের মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু দেশটিতে করোনার দ্বিতীয় ডেউ বেশ ভালোভাবেই আঘাত এনেছে। বাড়ছে আক্রান্তের সংখ্যাও। প্রতিদিন অন্তত ৫ হাজার নতুন রোগী শনাক্ত হওয়ায় সিরিজটি খেলতে চাইছে না অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়ার অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী নিক হকলি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার বর্তমান অবস্থা আমাদেরকে সিরিজটি থেকে পিছু হতে বাধ্য করেছে। দেশটির করোনা পরিস্থিতি হাতের নাগালে নেই। তাই এটা পরিষ্কার যে এই মুহূর্তে আমরা সেখানে যেতে পারছি না। কারণ খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফদের নিয়ে ঝুঁকি নিতে পারব না।’

অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজ স্থগিত হওয়ায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে গেছে নিউজিল্যান্ড। কারণ অজিদের হাতে আর কোনো টেস্ট সিরিজ নেই। অন্যদিকে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ হবে ভারত অথবা ইংল্যান্ড। যারা নিজেদের মধ্যে ৫ ম্যাচের টেস্ট সিরিজে লড়বে শীঘ্রই।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮-২২ জুলাই। খেলা হবে লর্ডসে। সেখানে খেলতে হলে অস্ট্রেলিয়াকে ২-০ ব্যবধানে সিরিজ জিততেই হতো এবং একটি ড্র করতেই হতো। কিন্তু সিরিজ স্থগিত হওয়ায় ফাইনালে চলে গেছে নিউজিল্যান্ড এমনই তথ্য দিয়েছে ‘দ্যা টেলিগ্রাফ’।

টেলিগ্রাফ আরও বলছে, বর্তমান পরিস্থিতিতে সিরিজ বাতিল হলেও অস্ট্রেলিয়া এখনও আশা ছাড়েনি। দক্ষিণ আফ্রিকার বোর্ডের সঙ্গে তাদের আলাপ আলোচনা চলছে। মার্চের তৃতীয় সপ্তাহে পরিস্থিতি স্বাভাবিক হতে মাঠে গড়াতে পারে সিরিজটি।

অর্থসূচক/এএইচআর