ওয়ানডের পর টেস্ট স্কোয়াডেও সাকিব

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ওয়ানডে সিরিজের পর এবার স্কোয়াডেও ফিরেছেন সাকিব আল হাসান। ২০১৯ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি।

সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজের স্কোয়াডে ডাক পাওয়া হাসান মাহমুদ এবং ইয়াসির আলি রাব্বিকেও টেস্ট সিরিজের স্কোয়াডে রেখেছেন নির্বাচকরা। চোট কাটিয়ে দলে ফিরেছেন সাদমান ইসলাম। যিনি সর্বশেষ ভারত সফরে দেশের হয়ে খেলেছিলেন। আঙ্গুলের চোট থেকে সেরে ওঠেছেন অধিনায়ক মুমিনুল হক এবং নাঈম হাসান। পাশাপাশি আরেক ওপেনার সাইফ হাসানকেও স্কোয়াডে রেখে দিয়েছেন নির্বাচকরা।

পেস বোলিং বিভাগে এবাদত হোসেন এবং আবু জায়েদ রাহী সঙ্গী হিসেবে পাচ্ছেন তাসকিন আহমেদকে। যিনি ২০১৭ সালে সর্বশেষ দেশের হয়ে এই ফরম্যাটে খেলেছিলেন। তবে পাকিস্তান এবং জিম্বাবুয়ের বিপক্ষে স্কোয়াডে থাকলেও ম্যাচ খেলা হয়নি তার। স্পিন বিভাগে তাইজুল ইসলাম, নাঈম ছাড়া আছেন মেহেদি হাসান মিরাজও। যিনি ২০১৯ সালে ভারত সফরের স্কোয়াডে ছিলেন।

তাসকিনের মতো তিনিও পাকিস্তান এবং জিম্বাবুয়ে সিরিজে বেঞ্চ শক্তি বাড়িয়েছিলেন। দেশের হয়ে এখন পর্যন্ত ২২ টেস্টে নিয়েছেন ৯০ উইকেট। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে রান না পেলেও পাকিস্তানের বিপক্ষে হাফ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মিঠুন আলি। তাকেও স্কোয়াডে রেখেছেন নির্বাচকরা।

এদিকে বিসিবি একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচে দারুণ বোলিং করেও স্কোয়াডে জায়গা হয়নি সৈয়দ খালেদ আহমেদের। সেই সঙ্গে প্রাথমিক দলে থেকেও জায়াগা পাননি উইকেটরক্ষক নুরুল হাসান নুরুল হাসান সোহান।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড: মমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, সাইফ হাসান, ইয়াসির আলী চৌধুরি, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাদমান ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন এবং হাসান মাহমুদ।

 

অর্থসূচক/এএইচআর