ইংল্যান্ডকে টপকে দুইয়ে বাংলাদেশ

ওয়ানডে সুপার লিগের অভিষেকে সিরিজেই বাজিমাৎ করেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে ৩০ পয়েন্ট লুফে নিয়েছে তামিম ইকবালের দল। এই সুবাদে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে এসেছে টাইগাররা। এই তালিকায় সবার ওপরে আছে অস্ট্রেলিয়া। তাদের পয়েন্ট ৪০।

তৃতীয়তে অবস্থান করছে ইংল্যান্ড। যদিও ইংলিশদের পয়েন্ট বাংলাদেশের সমান ৩০। কিন্তু নেট রান রেটের বিচারে এগিয়ে আছে বাংলাদেশ। গেল বছরের মাঝ পথে শুরু হওয়া ওয়ানডে সুপার লিগে সবচেয়ে বেশি ৬টি করে ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। যেখানে ৬ ম্যাচের চারটিতে জয় পেয়েছে অজিরা। আর তাঁদের সমান ৬ ম্যাচ খেলা ইংলিশরা জয় পেয়েছে তিন ম্যাচে।

এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলা আয়ারল্যান্ড জয় পেয়েছে মাত্র একটি ম্যাচে। গেল বছর ইংলিশদের বিপক্ষে জয় পেয়েছিল আইরিশরা। তিনটি করে ম্যাচ খেলেছে পাকিস্তান, জিম্বাবুয়ে, ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ। যেখানে দুই ম্যাচে জয় পাওয়া পাকিস্তানের সংগ্রহ ২০ পয়েন্ট। জিম্বাবুয়ের বিপক্ষে হারা পাকিস্তান পয়েন্ট টেবিলে রয়েছে চার নম্বরে। পাঁচে থাকা আফগানিস্তান দুই ম্যাচের দুটিতেই জয় পেয়েছে। আয়ারল্যান্ডকে হারিয়ে সিরিজ জেতা আফগানদের পয়েন্ট ২০। তিন ম্যাচের একটিতে জয় পেলেও ৯ পয়েন্ট নিয়ে আটে রয়েছে ভারত। এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচেই শোচনীয়ভাবে হেরেছে জেসন মোহাম্মদের দল। এখন পর্যন্ত ওয়ানডে সুপার লিগ খেলা হয়নি দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের।

সুপার লিগের পয়েন্টের ওপর ভিত্তি করেই ২০২৩ সালের বিশ্বকাপে সুযোগ পাবে দলগুলো। ভারত স্বাগতিক হওয়ায় সরাসরি বিশ্বকাপ খেলবে তারা। ভারত বাদে বাকি সেরা সাত দল সরাসরি অংশ নিবে বিশ্বকাপে। বাকি দলগুলো আসবে বিশ্বকাপ বাছাইপর্বের মাধ্যমে।

 

 

অর্থসূচক/এএইচআর