সাকিবের মাইলফলকে রেকর্ডের পাতা ওলট-পালট

আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই যেন রেকর্ডের পাতা ওলট-পালট করতে ব্যস্ত হয়ে পরেছেন সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান সিরিজে বেশ কয়েকটি মাইলফলক ছুঁয়েছেন সময়ের অন্যতম সেরা এই অলরাউন্ডার। সিরিজের শেষ ওয়ানডেতেও সাকিব স্পর্শ করেছেন আলাদা দুটি মাইলফলক।

প্রথম আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে দেশের মাটিতে ৬ হাজার রান ও ৩০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন সাকিব। তবে ৩০০ উইকেটের মাইলফলকটি ছুঁয়েছিলেন দ্বিতীয় ওয়ানডেতে। শেষ ওয়ানডেতে স্পর্শ করলেন ৬ হাজার রানের মাইলফলক।

এদিন আরও একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন সাকিব। দেশের মাটিতে ৬০০০ রান করার দিন এই অলরাউন্ডার নাম লিখিয়েছেন তামিম ইকবাল-মুশফিকুর রহিমের পাশে। এই দুজনেরও রয়েছে দেশের মাটিতে ৬০০০ রান। সিরিজের প্রথম ওয়ানডেতে ঘরের মাঠে ১০০তম ওয়ানডে খেলার মাইলফলক ছুঁয়েছিলেন সাকিব। দ্বিতীয় ওয়ানডেতে এই কীর্তি গড়েছিলেন ওয়ানডে দলপতিও। এ ছাড়া দ্বিতীয় ওয়ানডেতে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ২ হাজার ৫০০ রান ক্লাবে প্রবেশ করেছিলেন সাকিব।

শুধু তাই নয় সেদিন ইতিহাসের প্রথম এবং একমাত্র ওয়ানডে ক্রিকেটার হিসেবে এক ভেন্যুতে ২ হাজার ৫০০ রান এবং ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছিলেন এই অলরাউন্ডার। মিরপুরে ১০০ ওয়ানডে উইকেটের রেকর্ড গড়েছিলেন আরও আগেই।

এখন পর্যন্ত মিরপুরে সাকিব খেলেছেন ৮২টি ওয়ানডে। তাতে তাঁর মোট রান ২৫৩৪। আছে ২টি শতকও। বল হাতে এই ভেন্যুতে সাকিব শিকার করেছেন ১১৯ উইকেট।

 

 

অর্থসূচক/এএইচআর