মানুষকে অভুক্ত থাকতে দিতে পারি না: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, লোকজন কর্মহীন হয়ে পড়ে আছে, আমরা তা নীরব দর্শক হয়ে দেখে যেতে পারি না।

তিনি বলেন, আমরা লোকজনকে অভুক্ত থাকতে দিতে পারি না। আমরা এমন করতে পারি না, এমন করবও না।

স্থানীয় সময় শুক্রবার (২২ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের অনগ্রসর এবং অর্থনৈতিক বিপর্যয়ে পড়া মানুষের জন্য নতুন দুই নির্বাহী আদেশে সই করেন বাইডেন। নির্বাহী আদেশে সই করার আগে এক বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নতুন দুই নির্বাহী আদেশে কম আয়ের মার্কিনদের জন্য খাদ্য সহযোগিতা বাড়ানো হয়েছে। যারা স্বাস্থ্যঝুঁকির কারণে কাজে ফিরতে পারছেন না, তাদের কর্মহীন ভাতাসুবিধা বাড়ানো হয়েছে।

প্রেসিডেন্ট বাইডেন জানান, দেশে করোনায় চার লাখের বেশি মানুষের মৃত্যু হয়ে গেছে। দেশে জরুরি অবস্থা বিরাজ করছে।

বাইডেন আরও জানান, ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সর্বোচ্চ সহযোগিতা করার জন্য সব ফেডারেল কর্তৃপক্ষকে তিনি নির্দেশ দিয়েছেন। বাড়িভাড়া দিতে না পারার জন্য ভাড়াটে উচ্ছেদ স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গৃহঋণ পরিশোধ না করার কারণে কোনো ব্যাংককে বাড়ি জব্দ না করার নির্দেশ দেওয়া হয়েছে।

ভিন্ন এক নির্বাহী আদেশে প্রেসিডেন্ট বাইডেন ফেডারেল নাগরিক প্রণোদনা দ্রুত নিশ্চিত করা ও জনগণের হাতে পৌঁছানো সহজ করার জন্য অর্থ বিভাগের প্রতি নির্দেশ দিয়েছেন।

বাইডেন নিজের দারিদ্র্য কখনো আড়াল করেননি। যুক্তরাষ্ট্রের কর্মজীবী পরিবারের মুখপাত্র হয়েছেন তিনি।

বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ সহিংসতা সামাল দিতে উদ্যোগ নিয়েছে। প্রেসিডেন্ট বাইডেনের দ্বিতীয় পূর্ণ কর্মদিবসেই জাতীয় গোয়েন্দা বিভাগের সমন্বয়ে একটি পরিচালকের পদ সৃষ্টি করা হয়েছে। আমেরিকার জেগে ওঠা চরমপন্থী এবং তাদের নাশকতামূলক কর্মকাণ্ডে নজরদারির জন্য এই দপ্তর কাজ করবে।

সূত্র: সিএনএন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.