রুটের সেঞ্চুরির জবাবে দিচ্ছে থিরিমান্নে

গল টেস্টে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন জো রুট। আর তাতে ভর করেই শ্রীলঙ্কার সামনে পাহাড় সমান সংগ্রহ গড়েছে ইংলিশরা। এর মধ্যে দিয়ে একটি রেকর্ডেও নাম লিখিয়েছেন তিনি। টেস্টে দুটি ডাবল সেঞ্চুরি করা ইংল্যান্ডের একমাত্র অধিনায়ক তিনি।

শনিবার ৪ উইকেটে ৩২০ রান নিয়ে তৃতীয় দিনের খেলা করা ইংল্যান্ড তাদের বাকি ৬ উইকেট হারিয়েছে ২৩.১ ওভারে। এদিন ইংলিশরা যোগ করেছে ১০১ রান। এর পেছনেও বড় অবদান রুটের। তাঁকে কেবল কিছু সময় সঙ্গ দিতে পেরেছেন জস বাটলার। দিনের ১১তম ওভারে আউট হয়ে যাওয়ার আগে অধিনায়ককে নিয়ে ৬৮ রানের জুটি গড়ার পথে বাটলারের ব্যাট থেকে এসেছে ৩০ রান। বাটলারকে সঙ্গে নিয়েই টেস্ট ক্রিকেটের ৩১তম ক্রিকেটার হিসেবে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন রুট।

ডাবল সেঞ্চুরি তুলে নেয়ার পর তিনি আউট হয়েছেন ২২৮ রান করে। তার ইনিংসটি সাজানো ছিল ১৮ চার ও ১ ছয়ের মারে। এরপর আর কেউ দাঁড়াতে না পারলে ইংল্যান্ডের ইনিংস থামে ৪২১ রানে। লঙ্কানরা নিজেদের প্রথম ইনিংসে ১৩৫ রানে গুটিয়ে যাওয়ায় প্রথম ইনিংস শেষে ইংল্যান্ডের লিড ২৮৬ রানের।

লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নিয়েছেন লাসিথ এম্বুলদেনিয়া। এ ছাড়া ২টি উইকেট পেয়েছেন দিলরুয়ান পেরেরা। ১টি করে উইকেট নিয়েছেন অসিথা ফার্নান্দো, ডি সিলভা এবং দাসুন শানাকা।

ইংল্যান্ডের বড় লিডের জবাবে খেলতে নেমে দারুণ শুরু করেন দুই ওপেনার কুশাল পেরেরা এবং লাহিরু থিরিমান্নে। এই দুজনে ওপেনিং জুটিতে যোগ করেন ১০১ রান। ৬২ করা পেরেরাকে ফিরিয়ে এই জুটি ভেঙেছেন স্যাম কারান। এরপর টানা চার ইনিংসে ০ রান করা কুশাল মেন্ডিস ১৫ রান করে আউট হয়েছেন জ্যাক লিচের বলে। বাকি সময়টা দেখে শুনে পাড়ি দিয়েছেন থিরিমান্নে এবং লাসিথ এম্বুলদেনিয়া। থিরিমান্নে ৭৬ এবং এম্বুলদেনিয়া কোনো রান না করেই অপরাজিত আছেন। চতুর্থ দিন এই দুজনই লঙ্কানদের ইনিংস শুরু করবেন। এখনও তারা ইংল্যান্ডের চেয়ে ১৩০ রানে পিছিয়ে আছে।

 

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.