যুক্তরাজ্যফেরত যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের সময় কমলো

যুক্তরাজ্যফেরত যাত্রীদের এবার ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে না। আগামীকাল শুক্রবারের (১৫ জানুয়ারি) পর থেকে যারা যুক্তরাজ্য থেকে দেশে আসবেন, তারা চার দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন পালন করবেন।

বুধবার (১৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে পাঠানো এক পত্রে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

চার দিন কোয়ারেন্টিন পালন শেষে তাদের করোনার নমুনা সংগ্রহ করা হবে। এতে ফলাফল নেগেটিভ এলে বাধ্যতামূলক কোয়ারেন্টিন থেকে ১০ দিনের হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেওয়া হবে। আর ফলাফল পজিটিভ এলে সরকারনির্ধারিত আইসোলেশন সেন্টারে ভর্তি করা হবে। খরচ যাত্রীদের বহন করতে হবে।

এ বিষয়ে সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল গণমাধ্যমকে বলেন, ১৫ জানুয়ারির পর থেকে যারা যুক্তরাজ্য থেকে দেশে ফিরবেন, তাদের ক্ষেত্রে এমন নির্দেশনার আলোকে ব্যবস্থা নেওয়া হবে। সেভাবেই পরবর্তী কার্যক্রম পরিচালনা করা হবে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালকের স্বাক্ষর করা এক নির্দেশনাপত্র আজ বৃহস্পতিবার সিলেটে এসে পৌঁছায়। ওই নির্দেশনাপত্রে যুক্তরাজ্য থেকে আসা সব যাত্রীকে সরকারনির্ধারিত হোটেলে চার দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করতে বলা হয়েছে। আগে বাধ্যতামূলক কোয়ারেন্টিন ছিল ১৪ দিনের।

বাধ্যতামূলক কোয়ারেন্টিন পালনকালে সব খরচ যুক্তরাজ্যফেরত যাত্রীরা বহন করবেন। সরকারনির্ধারিত হোটেলগুলোয় কোয়ারেন্টিন পালনে যুক্তরাজ্যফেরত যাত্রীরা অপারগতা প্রকাশ করলে সরকারিভাবে নির্মিত ক্যাম্পে কোয়ারেন্টিনের ব্যবস্থা নেওয়া হবে। এতে হাসপাতালের যাবতীয় খরচ যুক্তরাজ্যফেরত যাত্রীদের বহন করতে হবে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.