আমেরিকার বিরুদ্ধে মামলা করল ইরান

ইরানের যেসব পরমাণু বিজ্ঞানীকে নির্মমভাবে গুপ্তহত্যা করা হয়েছে তাদের পরিবারবর্গ আমেরিকার বিরুদ্ধে মামলা করেছে। আমেরিকা এসব বিজ্ঞানী হত্যার ক্ষেত্রে ইসরাইলকে সমর্থন দিয়েছে বলে দাবি করেছে ইরান।

ইরানের ইংরেজি ভাষার স্যাটেলাইট টেলিভিশন প্রেস টিভিকে দেওয়া সাক্ষাতকারে মামলার আইনজীবী সুমাইয়া আফজালি নিকু বলেন, এসব মামলায় ৩২ জনকে বিবাদী করা হয়েছে এবং ১১ জন ফরিয়াদি (অভিযোক্তা) রয়েছেন। এগুলো ছিল খুবই কাপুরুষোচিত কাজ এবং ইসরাইল যেসব হামলায় জড়িত তার অকাট্য প্রমাণ রয়েছে।

তিনি বলেন, আমাদের এসব বিজ্ঞানী হত্যাকাণ্ডের ঘটনা বিনা জবাবে পার পাওয়া উচিত হবে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং অর্থমন্ত্রী স্টিভেন নুচিনসহ আমেরিকার আরও কয়েকজন কর্মকর্তাকে অবশ্যই এই ধরনের জঘন্য অপরাধের জন্য শাস্তির আওতায় আনতে হবে।

মামলার আইনজীবী আরও বলেন, ইরানের পরমাণু বিজ্ঞানীদের হত্যা করার এই ঘটনা সমস্ত আন্তর্জাতিক আইন এবং নিয়ম-নীতির চূড়ান্ত লঙ্ঘন। এজন্য ইরান ১০ কোটি ডলার ক্ষতিপূরণ চাইবে। তিনি বলেন, এ সমস্ত বিজ্ঞানীকে হত্যা করার কারণে তাদের পরিবারের বিপুল পরিমাণে বস্তুগত, আধ্যাত্মিক এবং মানসিক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিপূরণের এই হিসাব আন্তর্জাতিক নিয়ম-কানুন এবং আমেরিকার আদালতের কার্যবিধি অনুসারেই করা হয়েছে বলে জানান এ আইনজীবী।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.