অশ্বিন-বিহারির দৃঢ়তায় সমতায় ভারত

হনুমা বিহারি এবং রবিচন্দ্রন অশ্বিনের দৃঢ়তায় সিডনি টেস্ট ড্র করেছে ভারত। এই ম্যাচের শেষ পর্যন্ত দাঁতে দাঁত চেপে লড়াই করে গেছেন এই দুই ভারতীয় ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার পেসারদের গতি আর বাউন্সের বিপক্ষে ধৈর্য আর দৃঢ়তা দিয়ে সামাল দিয়েছেন তাঁরা।

এর ফলে তিন টেস্ট শেষেও সিরিজে ১-১ ব্যবধানে সমতা রয়েছে। এর ফলে ব্রিসবেনেই সিরিজ মিমাংসার লড়াইয়ে নামতে হবে এই দুই দলকে। ২ উইকেটে ৯৮ রান নিয়ে দিন শুরু করা ভারত দলীয় ১০২ রানেই ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানের উইকেট হারায়।

ভারতের ব্যাটিং দেখে মনেই হয়নি তাঁরা ৪০৭ রানের পাহাড় সমান রান তাড়া করতে নেমেছে। তাদের মূল লক্ষ্যই ছিল ম্যাচ বাঁচানো। এ ক্ষেত্রে সবচেয়ে বড় কৃতিত্ব অশ্বিন এবং বিহারির। রাহানে এবং রোহিত শর্মার উইকেট হারানোর পরই জয়ের পেছনে ছোটার চিন্তা থেকে সরে এসেছিল ভারত। ঋষভ পান্ত এবং চেতেশ্বর পূজারাও ভারতকে লড়াইয়ের পথ দেখিয়েছেন। এই দুজনের ১৪৮ রানের জুটিই ম্যাচের গতিপথ ভারতের অনুকূলে নিয়ে যায়। পান্ত ৯৭ রান করে আউট হয়েছেন। নাথান লায়নকে স্কয়ার ড্রাইভ খেলতে গিয়ে কামিন্সের হাতে ধরা পড়েছেন তিনি।

পূজারা ফিরেছেন ৭৭ রানের ইনিংস খেলেন। এরপর অশ্বিন-বিহারি যা করেছেন তা ইতিহাসই। ৮৮.২ ওভারে ২৭২ রানে দলীয় পঞ্চম উইকেটের পতনের পর অশ্বিন ১২৮ মিনিট এবং বিহারি ১৬১ মিনিট উইকেটে ছিলেন দাঁত কামড়ে। এই দুজনের ব্যাটিং যেকোন টেস্ট ব্যাটম্যানের জন্যই অনুকরণীয় হতে পারে। বিহারি ২৩ রান করেছেন ১৬১ বল খেলে। অশ্বিন ১২৮ বলে করেছেন ৩৯। ২৫৮ বল খেলেছেন তাঁরা। তাঁরা কতটা চাপের মুখে এই লড়াই করেছেন সেটাই মুখ্য। চতুর্থ ইনিংসে ভারত ১৩১ ওভার লড়াই করেছে। অস্ট্রেলিয়ার মাটিতে এতো ওভার খেলে ম্যাচ ড্র করার কৃতিত্ব নেই আর কোনো এশিয় দলের। এটা তো ইতিহাসই।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.