রানআউট আর গতির তোড়ে ২৪৪ রানেই শেষ ভারত

টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে হলে কথা ছিল। ম্যাচটির দৈর্ঘ্য ৫ দিনের। যেখানেই ধৈর্যই শেষ কথা, সেখানে ভারতীয় ব্যাটসম্যানদের তাড়াহুড়ো দেখলে যে কারও বিস্মিত হওয়ার কথা। বেশ কয়েকজন ব্যাটসম্যান হলেন রানআউট।

যে কারণে সিডনি টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার করা ৩৩৮ রানের জবাব দিতে নেমে ২৪৪ রানেই অলআউট হয়ে গেলো ভারতীয় দল। অসি বোলারদের কষ্টই করতে হয়নি বলতে গেলে। কারণ তিনজন ব্যাটসম্যান হলেন রানআউট।

দুই উইকেটে ৯৬ রানে আগের দিন শেষ করা ভারত আজ মাত্র ১৪৮ রান তুলতে বাকি উইকেটগুলো হারিয়েছে। প্রথম ইনিংসেই ৯৪ রানের লিড পাওয়া অস্ট্রেলিয়া এই টেস্টে তাই চালকের আসনে। স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসটা জুতসই হলে ভীষণ চাপেই থাকবে সফরকারী দল।

অথচ কাল খোলসবদ্ধ সংকল্প নিয়ে দিন পার করেছিলেন অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পূজারা। অধিনায়ক রাহানেকে (২২) বোল্ড করে দিন শুরু করেন প্যাট কামিন্স। ভারতের গোটা ইনিংসে স্রেফ আগুন ঝরিয়েছেন এ পেসার।

কিন্তু এর ১৩ ওভার পর যেটা ঘটল, ভারত তার জন্য মোটেই প্রস্তুত ছিল না। মিড অফে বলে ঠেলে রান চুরি করতে গিয়ে জশ হ্যাজলউডের শিকার হনুমা বিহারি (৪)। লম্বা গড়নের শরীর নিয়ে হ্যাজলউড যেভাবে ডাইভ দিয়ে সরাসরি থ্রোতে স্টাম্প ভেঙেছেন, তা দেখে ল্যাঙ্গারের বুক জুড়িয়ে যাওয়ার কথা। কামিন্স-লাবুশেনের যৌথ প্রযোজনায় রানআউট হন অশ্বিন (১০)। যশপ্রীত বুমরা একইভাবে ফিরেছেন লাবুশেনের সরাসরি থ্রোতে।

আজ ভারতের হয়ে যা একটু লড়েছেন পূজারা। ১৭৬ বলে তার ৫০ রানের ইনিংস শেষ হয়েছে কামিন্সের আগুনে এক ডেলিভারিতে। একটু খাটো লেংথ থেকে বল পূজারার বুকসমান উচ্চতায় তুলে তাকে আউট করেন কামিন্স। পূজারা খেলার চেষ্টা করে ভুল করেন। বল তার গ্লাভস ছুঁয়ে জমা পড়ে অধিনায়ক টিম পেইনের কিপিং-গ্লাভসে।

৩৬ রান করা তরুণ ঋষভ পন্তকে ফেরান হ্যাজলউড। ব্যাটিংয়ের সময় কনুইয়ে আঘাত পাওয়ায় তাকে স্ক্যানের জন্য নেওয়া হয়েছে। পন্ত আউট হওয়ার পর ভারতের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১৯৫।

এখান থেকেও অনেকটা পথ এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু পরের ওভারে পূজারাও ফেরায় পথটা কঠিন হয়ে পড়ে ভারতের জন্য। এর পাশাপাশি নতুন বলে অস্ট্রেলিয়ান পেসারদের দারুণ বোলিংয়ে ৪৯ রানে শেষ ৬ উইকেট হারায় ভারত।

২৮ রান করে অপরাজিত থাকেন রবীন্দ্র জাদেজা। নবদিপ সাইনি করেন ৪ রান। বুমরাহ রানআউট হন শূন্য রানে। শেষ ব্যাটসম্যান হিসেবে মোহাম্মদ সিরাজ আউট হন ৬ রান করে।

অসি বোলারদের মধ্যে প্যাট কামিন্স আগুন ঝরান ভারতীয় ব্যাটসম্যানদের ওপর। ২১.৪ ওভার বোলিং করে ১০টি মেডেন দেন তিনি। ২৯ রান দিয়ে নেন ৪ উইকেট। হ্যাজলউডও ২১ ওভার বল করে ১০ ওভার মেডেন নেন। ৪৩ রান দিয়ে ২ উইকেট নেন তিনি। একটি নেন মিচেল স্টার্ক।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.