বাংলাদেশে হবে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ

চলতি মাসে মাঠে গড়ানোর কথা ছিল নারীদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া নারীদের এই বয়সভিত্তিক টুর্নামেন্টের আয়োজক ছিল বাংলাদেশ। যদিও করোনা মহামারীর কারণে তা স্থগিত করে দেয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তবে এ বছরের ডিসেম্বরেই বাংলাদেশে বসবে আসরটি।

আসন্ন এই টুর্নামেন্টের প্রস্তুতির অংশ হিসেবে সারাদেশের বিভাগীয় কোচদের মাধ্যমে প্রতিভাবান ক্রিকেটার বাছাই প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) উইমেন্স উইং। সেই সঙ্গে এর সহযোগিতায় থাকছে গেম ডেভেলপমেন্ট বিভাগ।

এদিকে বিশ্বকাপের জন্য দল গোছাতে শুরু করেছে বিসিবি। যার জন্যই মূলত শুরু হয়েছে এই বাছাই প্রক্রিয়া। বিষয়টি নিশ্চিত করে বিসিবি’র উইমেন্স উইং এর চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, ‘আপনারা জানেন যে আমরা (মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের) আয়োজক হতে যাচ্ছি যেটা গত বছর হওয়ার কথা ছিল। করোনা মহামারীর কারণে হয়নি। এই বছর শেষের দিকে ডিসেম্বরে সেটা বাংলাদেশে অনুষ্ঠিত হবে।’

বাছাই প্রক্রিয়া সম্পর্কে নাদেল বলেন, ‘স্বাস্থ্যবিধির দিকে আমরা অবশ্যই গুরুত্ব দিবো। এ বিষয়ে কোন ধরণের শৈথল্য বা কার্পণ্য থাকবে না। কিন্তু আমাদের এই খেলোয়াড়দের বাছাই করতে ইতোমধ্যেই বিভিন্ন বিভাগ থেকে ভিডিও ফুটেজ সংগ্রহ করছি। সেখান থেকে বাছাই করে আমাদের পরবর্তী কাজ শুরু করবো। ভিডিও ফুটেজ পাঠানোর জন্য আমরা তাদেরকে বলেছি। আমরা ৭ থেকে ১৭ জানুয়ারির মধ্যেই ভিডিও ফুটেজগুলো সংগ্রহ করবো এবং এই জায়গা থেকে আমাদের বাছাই প্রক্রিয়াটা শুরু করবো। এই জায়গায় আমরা একটা বয়সসীমা নির্ধারন করে দিয়েছি। আপনারা জানেন আইসিসিতে ১৪ বছরের নিচে কারো অংশগ্রহণ করার সুযোগ নেই এবং আমরা সেটাও করছি না। আমরা ১ সেপ্টেম্বর ২০০৩ থেকে ৩১ আগস্ট ২০০৬ এই সময়সীমায় যারা জন্মগ্রহণ করেছেন তারাই আমাদের এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে এবং এই ভিডিও ফুটেজগুলো তারা নিজস্ব উদ্যোগে আমাদের কাছে পাঠাবে।

 

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.