সিএফএ ইনস্টিটিউটের প্রথম বাংলাদেশি এমডি লুৎফে সিদ্দিকী

বিনিয়োগ ব্যবস্থাপনা পেশাদারদের আন্তর্জাতিক সংস্থা সিএফএ ইনস্টিটিউটে প্রথম বাংলাদেশি ব্যবস্থাপনা পরিচালক (রিজিওনস ও সোসাইটি রিলেশন) হিসেবে যোগ দিয়েছেন লুৎফে সিদ্দিকী, সিএফএ।

লুৎফে সিদ্দিকী এই সংস্থাটির আঞ্চলিক দলগুলির পাশাপাশি সারা বিশ্বের ১৬১টি স্থানীয় সিএফএ সোসাইটির সাথে কাজ করবেন এবং তাদের কাজ তদারকি করবেন। বছরের শেষের দিকে লন্ডনে স্থানান্তরিত হওয়ার আগে তিনি প্রথমে সিঙ্গাপুরে কাজ শুরু করবেন। তিনি সিএফএ সোসাইটি বাংলাদেশের একজন নিয়মিত সদস্য এবং সিএফএ ইনস্টিটিউটে সিনিয়র লেভেলে নিয়োগপ্রাপ্ত প্রথম বাংলাদেশি।

সিএফএ ইনস্টিটিউটের সভাপতি এবং সিইও মার্গারেট ফ্র্যাঙ্কলিন, লুৎফে সিদ্দিকীর নিয়োগ প্রসংগে বলেন, লুৎফে সিদ্দিকীর বিস্তর দক্ষতা রয়েছে আন্তর্জাতিক পর্যায়ে এবং তিনি সিএফএ ইনস্টিটিউটের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। এর পাশাপাশি তার একাডেমিক ভূমিকা তাকে আমাদের প্রতিষ্ঠানের জন্য সত্যই উপযুক্ত করে তুলেছে।

মার্গারেট ফ্র্যাঙ্কলিন আরও বলেন. লুৎফে সিদ্দিকী আমাদের ফিউচার অফ ফিনান্স কাউন্সিলের অংশ ছিলেন এবং সিএফএ সোসাইটি সিঙ্গাপুর বোর্ডের প্রাক্তন সদস্য। তাই তিনি আমাদের কার্যক্রম সম্পর্কে ভাল জানেন এবং আমরা যাদের জন্য কাজ করি তাদের সাথে ঘনিষ্ঠ। আমাদের কার্যক্রম ও বিশ্ববিদ্যালয়ের সাথে অংশীদারিত্ব প্রসারিত করতে এবং আমাদের স্বেচ্ছাসেবক ও সোসাইটির সাথে আরও গভীর সম্পর্ক স্থাপন করার জন্য তার দক্ষতা আমাদের সহায়ক হবে।

লুৎফে সিদ্দিকী লন্ডন স্কুল অফ ইকোনমিক্স অ্যান্ড পলিটিকাল সায়েন্সের ভিজিটিং প্রফেসর এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরে, অ্যাডজাংক্ট প্রোফেসর হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি আর্থিক ও মুদ্রা নীতি সম্পর্কিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ফিউচার কাউন্সিলের সদস্য। তিনি অর্থায়ন এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগের ভবিষ্যতের জন্য কাউন্সিলগুলিতে বিভিন্ন স্তরে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তার ইউবিএস, বার্কলেস ক্যাপিটাল এবং ডয়চে ব্যাংকে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

ইউবিএস ইনভেস্টমেন্ট ব্যাংকে তার শেষ ভূমিকাটি ছিল গ্লোবাল হেড অফ ইমারজিং মার্কেট, ফরেন এক্সচেঞ্জ রেট এবং ক্রেডিট। এছাড়া তিনি ইউবিএস নলেজ নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা প্রধান। বার্কলেস ক্যাপিটালে তিনি এশিয়া-প্যাসিফিকের ফরেন এক্সচেঞ্জ ডিস্ট্রিবিউশন এবং কর্পোরেট রিস্ক অ্যাডভাইসরির প্রধান ছিলেন। ইউবিএস এবং বার্কলেস ক্যাপিটালে তিনি সিঙ্গাপুর এবং যুক্তরাজ্য উভয় স্থানেই নিয়জিত ছিলেন। তার আগে, তিনি লন্ডনের ডয়চে ব্যাঙ্কে ফরেন এক্সচেঞ্জ স্ট্রাকচারিংয়ের প্রধান ছিলেন। তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে অর্থনীতিতে এমএসসি, ইয়র্ক ইউনিভার্সিটি থেকে একনোমেট্রিক্সে বিএসসি (অনার্স), পাশাপাশি হার্ভার্ড এবং অক্সফোর্ডের লিডারশিপ সনদ অর্জন করেছেন।

লুৎফে সিদ্দিকী বলেন, আমি সিএফএ ইনস্টিটিউটে দায়িত্ব পেয়ে সম্মানিত এবং উচ্ছ্বসিত। সিএফএ ইনস্টিটিউটের সাথে আমার দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে একজন চার্টারহোল্ডার, সিএফএ সোসাইটি সিঙ্গাপুরের সাবেক বোর্ড সদস্য এবং ফিউচার অফ ফিনান্সের ইনিসিয়াটিভের একজন সক্রিয় সদস্য হিসেবে। এই পরিবর্তন বিশ্বব্যাপী আর্থিক পরিষেবা শিল্পে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা আমি নিজ হাতে দেখেছি। আমি এই অসাধারণ চ্যালেঞ্জ এবং সুযোগের সময়ে সিএফএ ইনস্টিটিউটকে নেতৃত্ব দেওয়ার প্রত্যাশায় আছি।

সিএফএ সোসাইটি বাংলাদেশের সভাপতি মো. শাহীন ইকবাল, সিএফএ বলেন, আমরা অত্যন্ত গর্বিত যে লুৎফে সিদ্দিকী সিএফএ ইনস্টিটিউটের মতো একটি নামী সংগঠনে একজন সিনিয়র লেভেল পদে নিয়োগ পেয়েছেন। একজন বাংলাদেশি হিসেবে আমরা সবাই তার কৃতিত্বের জন্য গর্বিত ও সম্মানিত।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.