ফারুকীর ‘শনিবার বিকেল’ নিয়ে ঝিল কুটুমের নতুন উদ্যোগ

গুণী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’ বা ‘স্যাটারডে আফটারনুন’। গুলশানের হোলি আর্টিজান বেকারিতে ঘটা সন্ত্রাসী হামলাকে উপজীব্য করে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। কিন্তু বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড এর মুক্তি আটকে দিয়েছে।

এবার ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটি বাংলাদেশে মুক্তির পক্ষে জনমত গঠনের জন্য ভিন্ন ঘরানার এক উদ্যোগ নিয়েছে সিনেমা ক্যাফে ‘ঝিল কুটুম’। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ‘ঝিল কুটুম’ সকল অতিথিকে ‘শনিবার বিকেল’ সিনেমার অফিসিয়াল টি-শার্ট বিনামূল্যে উপহার দিচ্ছে। আগামী ৮ জানুয়ারি পর্যন্ত এ কার্যক্রম অব্যহত থাকবে বলে জানিয়েছেন কুটুম এক্সপ্রেসের প্রধান বিপণন কর্মকর্তা এবং স্বাধীন চলচ্চিত্র নির্মাতা সিজু খান।

ঝিল কুটুমের এই সিনেম্যাটিক উদ্যোগটি বেশ সাড়া ফেলেছে। যার সূত্র ধরে এবার এই ক্যাম্পেইনে যুক্ত হলেন দেশবরেণ্য নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, আদনান আল রাজীব, আশফাক নিপুণ এবং কানের ফিপ্রেস্কি জুরিবোর্ডের সদস্য সাদিয়া খালিদ রীতি।

সিজু খান বলেন, টি-শার্টটির ডিজাইনে প্রদর্শিত প্রতিবাদী ধারণাটি ‘শনিবার বিকেল’ সিনেমার প্রযোজক, পরিচালকের অনুমতি নিয়েই করেছি। শুধু এই টি-শার্টই নয় এর পাশাপাশি আমরা নূরুল আলম আতিকের ‘নতুন সিনেমা, সময়ের প্রয়োজন’ শীর্ষক একটি সিনেমার বই এবং এক মাসের নেটফ্লিক্স সাবস্ক্রিপশনও বিনামূল্যে উপহার দিচ্ছি সব অতিথিকে। হাতিরঝিলে অবস্থিত ‘ঝিল কুটুম’ রেস্তোরাঁটি মূলত ‘কুটুম এক্সপ্রেস’ নামক একটি বহুমূখী ব্যবসা প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠান।

এই ক্যাম্পেইন চলাকালে ঝিল কুটুম থেকে ১ হাজার টাকার খাবার কিনলে একটি সিনেমার বই, ২ হাজার টাকার খাবার নিলে একটি সিনেমার বই ও ১ মাসের নেটফ্লিক্স সাবস্ক্রিপশন এবং ৩ হাজার টাকার খাবার নিলে একটি সিনেমার বই, ১ মাসের নেটফ্লিক্স সাবস্ক্রিপশন ও ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমার অফিসিয়াল টি-শার্টটি উপহার দেওয়া হবে বলে জানিয়েছেন সিজু খান।

জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল ও ট্যানডেম প্রোডাকশন প্রযোজিত ‘শনিবার বিকেল’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ১২টি দেশের স্বনামধন্য অভিনয়শিল্পীরা। এর মধ্যে অন্যতম হচ্ছেন ফিলিস্তিনের অভিনেতা ইয়াদ হুরানি, ইউরোপের এলি পুসো, সেলিনা ব্ল্যাক, বাংলাদেশি অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, মামুনুর রশীদ এবং ভারতের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় প্রমুখ।

অর্থসূচক/এএইচআর