উইজডনের সেরা টেস্ট একাদশে মুশফিক

ক্রিকেটভিত্তিক ওয়েসবসাইট উইজডেনের প্রকাশিত সেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। টেস্ট ক্রিকেটে কৈশোরে অভিষেকের পর যারা ক্যারিয়ারে বেশ উন্নতি করেছেন এবং ৩০ বছর পার করেও দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন এমন ক্রিকেটারদের নিয়েই এই একাদশ তৈরি করা হয়েছে।

বর্তমানে ক্রিকেট খেলছেন এমন ক্রিকেটার এই দলে রয়েছেন মাত্র দুইজন। তাঁদের একজন মুশফিক আর অন্যজন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। এছাড়া এই তালিকায় আছেন শচিন টেন্ডুলকার, গ্যারি সোবার্স, ওয়াসিম আকরাম এবং ইমরান খানদের মতো ক্রিকেটাররা।

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে টেস্ট অভিষেক হয়েছিল মুশফিকের। ইংলিশদের বিপক্ষে ওই ভেন্যুতে সবচেয়ে কম বয়সে অভিষেক হয়েছিল তাঁর। এরপর থেকে জাতীয় দলের হয়ে ৭০টি টেস্ট খেলেছেন বাংলাদেশের সাবেক এই অধিনায়ক। যেখানে ১৩০ ইনিংস ব্যাট করে ৩৬.৪৭ গড়ে তাঁর সংগ্রহ ৪৪১৩ রান। টেস্টে ৭ সেঞ্চুরি, ২১ হাফ সেঞ্চুরির পাশাপাশি ৩টি ডাবল সেঞ্চুরিও আছে ডানহাতি এই ব্যাটসম্যানের। ২১৯ রানের ইনিংস তার সর্বোচ্চ।

মুশফিককে দলে নেয়ার ব্যাখ্যাও দিয়েছে এই ক্রিকেট ওয়েবসাইটটি। এ প্রসঙ্গে উইজডন লিখেছে, ‘এই বয়সেও অসাধারণ খেলে যাচ্ছেন মুশফিকুর রহিম। নিজের ধারাবাহিকতার নিদর্শনস্বরূপ সে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। ছোট খাটো গড়নের এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ৩টি ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন। নিজ দেশের মধ্যে ৬০ শতাংশ ডাবল সেঞ্চুরিই তার দখলে।’

একনজরে উইজডেনের একাদশ: নেইল হার্ভে, শচীন টেন্ডুলকার, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইমরান খান (অধিনায়ক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম এবং প্যাট কামিন্স।

 

 

 

অর্থসূচক/এএইচআর