করোনা: বছরের প্রথম দিনে শনাক্ত ও মৃত্যু কমেছে

মহামারি করোনা ভাইরাস তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। যদিও স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক জীবন-যাত্রায় ফিরছে মানুষ। তবে বিশ্বের অধিকাংশ দেশে এখনো ভ্যাকসিন প্রয়োগ শুরু না হওয়ায় সংক্রমণ ও মৃত্যু প্রতিদিন বেড়েই চলছে। এরমধ্যে আবার করোনার নতুন প্রজাতি সারাবিশ্বে আতঙ্ক ছড়াচ্ছে। আজ (১ জানুয়ারি) গতকালের তুলনায় দেশে নতুন রোগী শনাক্ত ও মৃত্যু উভয় কমেছে।

গত ২৪ ঘণ্টায় দেশে ৯৯০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের সাত দিনে দেশে যথাক্রমে ১০১৪, ১২৩৫, ১১৮১, ৯৩২, ১০৪৯, ৮৩৪, ১১৬৩ ও ১২৩৪ জন রোগী শনাক্ত হয়।

সর্বশেষ তথ্য অনুসারে- দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ১৪ হাজার ৫০০ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১২ হাজার ১৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ৮ দশমিক শূন্য শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গতকাল দেশে ১৩ হাজার ২৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে মোট ৩২ লাখ ৩৯ হাজার ৭০১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর মোট পরীক্ষার ১৫ দশমিক ৮৮ পজিটিভ।

আজ শুক্রবার (১ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ৯৯০ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৫১৪৫০০ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ১৭ জনের

মোট মৃত্যু হয়েছে: ৭৫৭৬ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ১১৯৭ জন

মোট সুস্থ হয়েছেন: ৪৫৮৬৫৬ জন

গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৭ জন মারা গেছেন। গত ৩০ জুন দেশে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর ২৬ জুলাই ও ২৬ আগস্ট দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের মৃত্যু হয়। এর আগে গত ১৬ জুন করোনায় মারা যান ৫৩ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ২৮, ২২, ৩০, ২৭, ২৪, ৩০ ও ২০ জন।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে সাত হাজার ৫৭৬ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও এক হাজার ১৯৭ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৫৮ হাজার ৬৫৬ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ১৫ শতাংশ।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.