আইসিবির এজিএমে লভ্যাংশ অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

0
564

সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ব কোম্পানি ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) শেয়ারহোল্ডাররা।

আজ শনিবার(১৯ডিসেম্বর)ভার্চুয়াল প্লাটফর্মে আইসিবির ৪৪তম বার্ষিক সাধারণ সভায়(এজিএম) শেয়ারহোল্ডরা ৫ শতাংশ বোনাস আর ৫ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করনে।

আইসিবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. কিসমাতুল আহসানের সভাপতিত্বে শেয়ারহোল্ডারদের পাশাপাশি আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন এবং অন্যান্য পরিচালকরা উপস্থিত ছিলেন।

এজিএমে শেয়ারহোল্ডাররা আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহের ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন এবং নিরীক্ষিত হিসাব সম্পর্কে বিস্তারিত অবহিত হয়েছেন। কর্পোরেশনের অব্যাহত উন্নতির জন্য তাঁরা গভীর সন্তোষ প্রকাশ করেন।

২০১৯-২০২০ অর্থবছরে আইসিবি এককভাবে এবং সাবসিডিয়ারিসহ সম্মিলিতভাবে যথাক্রমে ৪০কোটি ৯২ লাখ টাকা এবং ৫৬কোটি৪৯ লাখ টাকা নিট মুনাফা অর্জন করেছে। শেয়ারহোল্ডাররা ২০১৯-২০২০ অর্থবছরের জন্য শতাংশ স্টক লভ্যাংশ এবং ৫শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করেন।

এর আগের ২০১৯-২০২০ অর্থবছরের জন্য কর্পোরেশনের ব্যবস্থাপনায় পরিচালিত আইসিবি ইউনিট ফান্ড হতে সার্টিফিকেট প্রতি ৪০ টাকা হারে লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।যা যেকোনো মিউচ্যুয়াল ফান্ডের তুলনায় সর্বোচ্চ।

২০১৯-২০২০ অর্থবছরে কর্পোরেশন পুঁজিবাজারে এ পর্যন্ত সর্বমোট বিনিয়োগের পরিমাণ ১৪ হাজার ৫৫৭কোটি ১৮ লাখ টাকা। এছাড়া আলোচ্য অর্থবছরে কর্পোরেশন ৪০০ কোটি টাকার ১টি বন্ড ও ৩৫ কোটি টাকার ২টি মিউচ্যুয়াল ফান্ড ইস্যুর ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করেছে।

২০১৯-২০২০ অর্থবছরে কর্পোরেশন লভ্যাংশ, মার্জিন ঋণ, প্রকল্প ঋণসহ অন্যান্য ঋণ-অগ্রিম খাতে সর্বমোট ৮৬৮ কোটি ৭ লাখ টাকা আদায় করেছে। আলোচ্য অর্থবছরে উভয় স্টক এক্সচেঞ্জ-এ আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহের বিভিন্ন পোর্টফোলিওতে মোট লেনদেনের পরিমাণ ছিল ৯ হাজার ৬৬৪কোটি ৪৫ লাখ টাকা। পূর্ববর্তী বছরসমূহের ন্যায় আইসিবি ও এর সাবসিডিয়ারিসমূহ অ্যাসেট ম্যানেজমেন্ট ও ট্রাস্টি কর্মকাণ্ডে সর্বোচ্চ অবস্থানে ছিল।

পুঁজিবাজার বিপর্যয় পরবর্তী বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনা এবং বাজারের স্থিতিশীলতা বজায় রাখতে আইসিবি’র ভূমিকাকে শেয়ারহোল্ডারা ব্যাপকভাবে প্রশংসিত করেন।বাজারের গভীরতা, স্থিতিশীলতা, নির্ভরযোগ্যতা এবং তারল্য বজায় রাখার পাশাপাশি একটি সুদৃঢ় ও টেকসই পুঁজিবাজার গঠনে আইসিবি ও এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহ অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে সভায় অভিমত ব্যক্ত করা হয়।

আইসিবি’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ও আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক অব্যাহত সমর্থন ও সহযোগিতার জন্য শেয়ারহোল্ডার, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বিএসইসি, স্টক এক্সচেঞ্জ এবং সিডিবিএল সহ সকল স্টেকহোল্ডারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অর্থসূচক/এমআই/এমএস