দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামে, বৃষ্টির মতো ঝরছে কুয়াশা

নিজস্ব প্রতিবেদক

0
299

শীতের পরশ পেতে শুরু করেছে দেশবাসী। কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে শুক্রবার (১৮ ডিসেম্বর) থেকে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলছে। কুড়িগ্রামে আজ শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৬ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। তাপমাত্র কমে যাওয়ায় শীতের তীব্রতা বেড়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যার পর থেকে টিপটিপ করে বৃষ্টির মতো কুয়াশা ঝরছে।

আজ শনিবার (১৯ ডিসেম্বর) আবহাওয়া অধিদফতর সূত্রে এ তথ্য জানা যায়।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, চলতি শীত মৌসুমের প্রথম মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। বিশেষ করে রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে বইতে শুরু করেছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ।

এছাড়া টাঙ্গাইল, কুষ্টিয়া, যশোর, ফরিদপুর ও শ্রীমঙ্গলের উপর দিয়েও মৃদু শৈত্যপ্রবাহ বইছে। যা আগামী চার থেকে পাঁচ দিন স্থায়ী হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে কোথাও কোথাও ঘন কুয়াশাও থাকতে পারে।

কুড়িগ্রাম আবহাওয়া কার্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এই মুহূর্তে এখানে বইছে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। গতকাল শুক্রবার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। প্রতিদিনই তাপমাত্রা কমছে।

পরবর্তী ২৪ ঘণ্টার সারা দেশের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। পাশাপাশি খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

অর্থসূচক/কেএসআর