মন্থর ব্যাটিংয়ে দিন পার করল ভারত

0
191

ধারাভাষ্য কক্ষে রিকি পন্টিং আলোচনা করছেন পৃথ্বী শ’র দুর্বলতা নিয়ে। আইপিএলে দিল্লী ক্যাপিটালসের প্রধান কোচের দায়িত্ব পালন করা এই অজি খুব কাছ থেকেই চেনেন এই ভারতীয়কে। ভেতরে আসা বলে যে তিনি পায়ের সঠিক ব্যবহার করেন না সেটা নিয়েই বিশ্লেষণ করছিলেন পন্টিং। ঠিক তখনই মিচেল স্টার্কের ভেতরে আসা বলে বোল্ড পৃথ্বী। অ্যাডিলেডে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার দিবারাত্রি টেস্টের রোমাঞ্চ যেন ঠিক এখান থেকেই শুরু।

প্রথম দুই সেশনে ভারতীয় ব্যাটসম্যানদের দারুণ ব্যাটিং। অস্ট্রেলিয়ার বোলারদের বিপক্ষে প্রতিরোধ এবং মন্থর ব্যাটিংয়ে চা বিরতি পর্যন্ত ৫৫ ওভারে টিম ইন্ডিয়ার স্কোর ৩ উইকেটে ১০৭। তখনও হাফ সেঞ্চুরির দেখা পাননি বিরাট কোহলি। ক্রিজে তার সঙ্গী সদ্য নামা আঞ্জিঙ্কা রাহানে।

প্রথম সেশনে অস্ট্রেলিয়ার বোলাররা দারুণ লাইন-লেন্থ মেনে বোলিং করেছেন। লাঞ্চ বিরতিতে ভারতের স্কোর ২৫ ওভারে ২ উইকেট হারিয়ে মাত্র ৪১। তিনে নামা চেতেশ্বর পুজারা যেন কোনো সুযোগই দেননি স্টার্ক-কামিন্সদের। সহজাত ব্যাটিংয়ে ৮৮ বলে ১৭ রানে অপরাজিত থেকে যান ডিনার ব্রেকে। সে সময় কোহলি অপরাজিত ৫ রানে। ১৮.১ ওভারে দ্বিতীয় উইকেট হারানো তৃতীয় উইকেট হারায় ৫০তম ওভারে। নাথান লায়নের বলে শর্ট লেগে ক্যাচ দিয়ে বসেন পুজারা। মন্থর ব্যাটিং করা এই ব্যাটসম্যান ফেরেন ১৬০ বলে ৪৩ রান করে। সে সময় কোহলিকে সঙ্গ দিতে ক্রিজে আসেন রাহানে।

চা বিরতির পর নেমে হাফ সেঞ্চুরি তুলে নেন কোহলি। এই জুটি মিলে রান রেট একটু বাড়িয়ে স্কোরবোর্ডে রান যোগ করতে থাকেন। অস্ট্রেলিয়ার বোলাররা উইকেটের খোঁজে বোলিং করলেও মিলছিল না সফলতা। সে সময়েই ভুল করে বসেন কোহলি। ৭৪ রানে রান আউটের ফাঁদে পরে সাজঘরে ফেরেন ভারতীয় অধিনায়ক। ১৬৮ বলে ৮৮ রানের এই জুটি ভাঙ্গার পর খেই হারিয়ে ফেলে ভারত। ১৯৬ এবং ২০৬ রানে ফেরেন রাহানে এবং হানুমা বিহারি। দুজনই বিদায় নেন লেগ বিফরের ফাঁদে পরে জশ হ্যাজেলউড এবং মিচেল স্টার্কের বলে। রাহানে করেন ৯২ বলে ৪২ রান।

এই পরিস্থিতিতে ক্রিজে নেমে কিছুটা হলেও দলের বিপদ সামাল দেন রবিচন্দর অশ্বিন এবং ঋদ্ধিমান সাহা। তাদের ব্যাটে ভর করেই আর কোন উইকেট না হারিয়ে প্রথম দিনের খেলা শেষ করে ভারত। সাহা ৯ এবং অশ্বিন অপরাজিত থাকেন ১৫ রানে। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ২টি উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক। এর আগে দিনের শুরুতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের অধিনায়ক কোহলি।

সংক্ষিপ্ত স্কোর-
ভারত ২৩৩/৬ (৮৯ ওভার) (কোহলি ৭৪) (স্টার্ক ২/৪৯)

অর্থসূচক/এএইচআর