মাহমুদউল্লাহ নাকি মিঠুনের হাতে উঠছে শিরোপা?

0
307
ছবি: সংগৃহীত

কাগজে কলমে এবং মাঠের পারফরম্যান্সে সেরা দুই দলই খেলছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ফাইনাল। এই বিষয়ে কোনো প্রশ্নের অবকাশ নেই। যদিও ব্যাটিং বোলিংয়ে দুই দলের তফাতটা স্পষ্ট। পুরো টুর্নামেন্ট জুড়েই রানের ফোয়ারা বইয়ে দিয়েছেন গাজী গ্রুপ চট্টগ্রামের দুই ওপেনার লিটন দাস এবং সৌম্য সরকার।

৯ ম্যাচে ৫২.৮৫ লিটন করেছেন ৩৭০ রান। এমন পারফরম্যান্সের কারণে টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়েও বেশ ভালোভাবেই টিকে আছেন তিনি। সৌম্যও ব্যাট হাতে কম যাচ্ছেন না। তিনি ১০ ম্যাচে ৩১.১১ গড়ে ২৮০ রান করেছেন।

বোলিং পারফরম্যান্স দিয়েও জেমকন খুলনার চেয়ে যোজন বিয়োজন ব্যবধানে এগিয়ে আছে চট্টগ্রাম। দলটির সেরা বোলার মুস্তাফিজুর রহমান। চলতি টুর্নামেন্টেই নিজের স্লোয়ার আর কাটারের ধার ফিরে পাওয়ার ইঙ্গিত দিয়েছেন। ৯ ম্যাচে ২১ উইকেট নিয়ে তিনি টুর্নামেন্টের সেরা বোলার। তাঁর সঙ্গে ছন্দ মিলিয়ে উইকেট নিচ্ছেন আরেক পেসার শরিফুল ইসলামও। এই পেসার ৯ ম্যাচে ১৪ উইকেট ঝুলিতে নিয়েছেন।

খুলনার সঙ্গে চট্টগ্রামের শক্তিমত্তার পার্থক্যটা একজনই কমিয়ে দিতে পারতেন। তিনি সাকিব আল হাসান। পারিবারিক কারণে তিনি যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন। পুরো টুর্নামেন্টে ব্যাট হাতে ছন্দে না থাকলেও ফাইনালে দলটির ঢাল হতে পারতেন তিনি। যদিও ফাইনালে মাহমুদউল্লাহ রিয়াদের দলের সবচেয়ে বড় অনুপ্রেরণার নাম হতে পারেন মাশরাফি বিন মুর্তজা। খুব বেশি ম্যাচ খেলার সুযোগ না পেলেও প্রথম কোয়ালিফায়ারে ৫ উইকেট নিয়ে একাই চট্টগ্রামকে ধসিয়ে দিয়েছেন তিনি।

৩৫ রানে ৫ উইকেটের ক্যারিয়ার সেরা পরিসংখ্যান নিয়ে নিজের সামর্থ্যটা বেশ ভালো ভাবেই জানান দিয়েছেন সদ্যই হ্যামরস্ট্রিংয়ের চোট থেকে ফিরে আসা মাশরাফি। ৯ ম্যাচে ২৫৪ রান নিয়ে খুলনার সেরা ব্যাটসম্যান জহুরুল ইসলাম অমি। তিনি কোয়ালিফায়ারের ম্যাচে ৮০ রানের একটি ঝকঝকে ইনিংস খেলেছেন। তাই তাঁকে নিয়ে ফাইনালের স্বপ্ন দেখা খুলনার জন্য দোষের কিছু হবে না।

সব মিলিয়ে একটি দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনাল দেখার অপেক্ষায় থাকতে পারে বাংলাদেশের ক্রিকেট দর্শকরা। দেখা যাক মাহমুদউল্লাহ নাকি মিঠুনের হাতে ওঠে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের শিরোপা।

জেমকন খুলনার স্কোয়াড: সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, আল আমিন হোসেন, হাসান মাহমুদ, শামীম পাটোয়ারি, আরিফুল হক, শফিউল ইসলাম, শুভাগত হোম, শহীদুল ইসলাম, রিশাদ হোসেন, জাকির হোসেন, নাজমুল ইসলাম অপু, সালমান হোসেন এবং জহুরুল ইসলাম অমি।

গাজী গ্রুপ চট্টগ্রাম স্কোয়াড: মোহাম্মদ মিঠুন (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, লিটন দাস, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, শরিফুল ইসলাম, জিয়াউর রহমান, তাইজুল ইসলাম, শামসুর রহমান, নাহিদুল ইসলাম, সৈকত আলী, মুমিনুল হক, রাকিবুল হাসান, সঞ্জিত সাহা, মাহমুদুল হাসান জয়, মেহেদী হাসান।

অর্থসূচক/এএইচআর