ফিফার বর্ষসেরা লেভানদোভস্কি

0
311

২০২০ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন রবার্তো লেভানদোভস্কি। ২০১৯-২০ মৌসুমে দারুণ পারফরম্যান্সের কারণে ক্যারিয়ারে প্রথমবার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ হলেন এই পোলিশ স্ট্রাইকার।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) রাতে সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তর থেকে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ বিজয়ীর নাম ঘোষণা করা হয়। ফুটবল বিশ্বের সব জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে এই পুরস্কার দেওয়া হয়েছে।

মোট সাতটি ক্যাটাগরিতে সেরাদের হাতে পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কারের মধ্যে সবচেয়ে আকর্ষণ থাকে পুরুষ বিভাগের বিশ্বসেরা ফুটবলার কে হবেন, সেটা নিয়ে। এবার সেই ক্যাটাগরিতে ছিলেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা মেসি, রোনালদো ও লেভানদোভস্কি। শেষ পর্যন্ত এই সময়ের দুই তারকাকে হারিয়ে বায়ার্ন তারকার হাতেই উঠল এই পুরস্কার।

২০২০ সালে চোখ ধাঁধানো একটি মৌসুম কাটিয়েছেন লেভানদোভস্কি। বায়ার্নের হয়ে লিগ, চ্যাম্পিয়নস লিগ, জার্মান কাপসহ ট্রেবল জিতেছেন তিনি। নিজে করেছেন মৌসুমের সর্বাধিক গোল। গত মৌসুমে নিজেদের লিগে করেছিলেন ৩১ ম্যাচে ৩৪ গোল, চ্যাম্পিয়নস লিগে গোল করেছেন ১৫টি। সব প্রতিযোগিতা মিলে ইউরোপের সেরা পাঁচ লিগের যেকোনো খেলোয়াড়ের চেয়ে গত মৌসুমে ১৬টি গোল বেশি করেন লেভানদোভস্কি। সব মিলিয়ে পুরস্কার পাওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন পোলিশ স্ট্রাইকারই।

এ ছাড়া নারী ফুটবলে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ম্যানচেস্টার সিটি ও ইংল্যান্ডের ডিফেন্ডার লুসি ব্রোঞ্জ। বায়ার্ন মিউনিখের হান্স ফ্লিক ও লিডস ইউনাইটেডের মার্সেলো বিয়েলসাকে হারিয়ে ফিফা বর্ষসেরা কোচ হয়েছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ। আর উরুগুয়ের দুই খেলোয়াড় লুইস সুয়ারেজ ও জর্জিয়ান দে আরাসকায়েতাকে হারিয়ে ফিফা বর্ষসেরা গোলের পুরস্কার ‘পুসকাস অ্যাওয়ার্ড’ পেলেন টটেনহ্যামের সন হিউং-মিন।

অর্থসূচক/এএইচআর