সিগার বাক্সে মিলল ৫ হাজার বছরের পুরনো রত্ন

0
235
এই সিগার বক্সেই ছিল পাঁচ হাজার বছরের পুরনো অমূল্য রত্নগুলো।

হারিয়ে গেছিল মিশরে গিজার গ্রেট পিরামিড থেকে পাওয়া পাঁচ হাজার বছরের পুরনো একটি শিল্প সামগ্রী। তা পাওয়া গেল সিগার বাক্সে। অমূল্য এই কাঠের টুকরো তৈরি হয়েছিল তিন হাজার ৩৪১ খ্রিস্ট-পূর্বাব্দ থেকে ৩ হাজার ৯৪ খ্রিস্ট-পূর্বাব্দের মধ্যে। মিশরে তখনো পিরামিড তৈরি হয়নি। গিজার গ্রেট পিরামিড তৈরির পর তা সেখানে রাখা হয়।

কিন্তু দীর্ঘদিন ধরে এই অমূল্য সম্পদটি হারিয়ে গেছিল। অবশেষে বুধবার অ্যাবারডিন বিশ্ববিদ্যালয়ের সহকারী কিউরেটর অ্যাবির এলাডানি মিশরের পতাকা সম্বলিত সিগার কেসের ভিতর থেকে তা উদ্ধার করেন। যখন পিরামিড থেকে এই হস্তশিল্পের নির্দশনটি পাওয়া গেছিল, তখনই তা ভেঙে গেছিল। সিডার গাছের ডাল থেকে তৈরি করা হয়েছিল এটি।

অমূল্য সামগ্রী। পিরামিড থেকে উদ্ধার করার সময়ই তা ভেঙে গছিল।

এলাডানি নিজেও আদতে মিশর থেকেই এসেছেন। তিনি বলেছেন, ‘নম্বর মিলিয়ে দেখতেই বুঝেছিলাম আমি হারানো রত্ন উদ্ধার করেছি। জিনিসটি ভুল জায়গায় রাখা হয়েছিল। আমিও একজন প্রত্নতাত্ত্বিক। মিশরে আমি অনেক খননকার্যের সঙ্গে যুক্ত ছিলাম। আমি ভাবতে পারিনি উত্তর পূর্ব স্কটল্যান্ডে এসে এই জিনিস খুঁজে পাব। এটা আমার দেশের ঐতিহ্যের সঙ্গে যুক্ত।’

১৮৭২ সালে গিজার পিরামিডের কুইনস চেম্বার থেকে তিনটি জিনিস পাওয়া যায়। তার মধ্যে একটি হলো সিডার কাঠ থেকে বানানো পাঁচ ইঞ্চির এই হস্তশিল্পের নিদর্শনটি। এছাড়া একটি বল ও ব্রোঞ্জের হুক পাওয়া গেছিল। সেই দুইটি জিনিস লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে আছে। কাঠের টুকরোগুলো ইঞ্জিনিয়ার ওয়েনম্যান ডিক্সন দেন জেমস গ্র্যান্টকে। পিরামিড বানাবার সময় এই কাঠ ব্যবহার করা হয়েছিল। তারপর তা বিশ্ববিদ্যালয়কে দিয়ে দেয়া হয়। কিন্তু গত ৭০ বছর ধরে তা নিখোঁজ ছিল।

 

অর্থসূচক/এএইচআর