২০২৩ বিশ্বকাপ বাছাইপর্বের আয়োজক জিম্বাবুয়ে

0
342

সূচি অনুযায়ী ওয়ানডে ক্রিকেটের পরবর্তী বিশ্বকাপ হবে ২০২৩ সালের শেষদিকে। যা এখন থেকে আরও প্রায় তিন বছর সময় পর। বিশ্বকাপের আমেজ শুরু আমেজ শুরু না হলেও ভারতে অনুষ্ঠেয় ওই বিশ্বকাপের বাছাইপর্বের সূচি প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বিশ্বকাপ শুরুর আগে ২০২৩ সালের ১৮ জুন শুরু হবে বাছাইপর্বের লড়াই, যা শেষ ৯ জুলাই। যেখান থেকে শীর্ষ দুই দল খেলার সুযোগ পাবে বিশ্বকাপের মূল পর্বে। বাছাইপর্বের আয়োজক হিসেবে থাকছে জিম্বাবুয়ে। বুধবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে আইসিসি।

২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের মতো ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপেও অংশগ্রহণ করবে মোট ১০টি দল। যেখানে আইসিসির ওয়ানডে ‍সুপার লিগ থেকে সুযোগ পাবে পয়েন্ট টেবিলের শীর্ষ সাত দল। ১৩টি দল নিয়ে ইতোমধ্যে শুরু হয়েছে সুপার লিগটি। স্বাগতিক দেশ হিসেবে কোনো হিসেব নিকেশ ছাড়াই ২০২৩ বিশ্বকাপ খেলবে তারা। কোনো ক্রমে ওয়ানডে সুপার লিগের শীর্ষ সাতে যদি ভারত থাকে তাহলে আটে থাকা দলটিও বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। ভারতসহ সেরা আটটি দল বিশ্বকাপ নিশ্চিত করলে নিচের দিকে থাকা পাঁচ দলের কী হবে? তারা সুযোগ পাবে আরও একটি। বাকি দুটি জায়গা পূরণের জন্য হবে আরেকটি বাছাইপর্ব।

সেখানে সুপার লিগের নিচের পাঁচ দলের সঙ্গে খেলবে পাঁচটি সহযোগী দেশ। দশ দল থেকে দুই দল কাটবে বিশ্বকাপের টিকিট। বাছাই পর্বের সূচি দেয়ার পাশাপাশি করোনার কারণে স্থগিত হওয়া আইসিসি সুপার লিগ ১ এবং ২ এর সূচিও প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। আইসিসি সুপার লিগ ১ এবং ২ থেকে বাছাইপর্ব খেলার জন্য সুযোগ পাবে পাঁচটি দেশ। যারা কি-না খেলবে আইসিসির ওয়ানডে সুপার লিগের তলানিতে থাকা পাঁচ দলের সঙ্গে।

 

 

অর্থসূচক/এএইচআর