মোসাদের ‘ডি’ কে?

0
495

বিশ্বের অন্যতম গুপ্তচর সংস্থা ইসরায়েলের মোসাদ। কোভার্ট বা গুপ্ত অপারেশনের জন্য যারা বিখ্যাত। মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু সেই সংস্থার নতুন ডিরেক্টরের নাম ঘোষণা করেছেন। বলা হয়েছে, এখন থেকে মোসাদের ডিরেক্টর ‘ডি’। কে এই ডি? কেন তাঁর পুরো নাম বলা হলো না?

সাধারণত এই ধরনের গুপ্তচর সংস্থার গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম প্রকাশ করা হয় না। তবে মোসাদের সাবেক ডিরেক্টরের নাম সকলে জানতেন। ইওসি কোহেন প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন জায়গায় গিয়েছেন। বাহরাইন এবং আর আমিরাতের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন কোহেন। অতি সম্প্রতি নেতানিয়াহুর সঙ্গে আরবের যুবরাজের সঙ্গেও তিনি দেখা করতে গিয়েছিলেন বলে ইসরায়েলের একটি সংবাদমাধ্যমের দাবি। যদিও ওই বৈঠকের বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করেছে আরব।

কোহেন এক সময় নেতানিয়াহুর নিরাপত্তা উপদেষ্টা ছিলেন। বরাবরই তিনি পরিচিত ব্যক্তিত্ব। সে কারণেই মোসাদের ডিরেক্টর হিসেবেও সকলে তাঁকে চিনত। কিন্তু বর্তমান ডিরেক্টরকে কেউ চেনেন না। সে কারণেই তাঁর নামও গোপন রাখা হয়েছে। নেতানিয়াহু জানিয়েছেন, এর আগে ডি মোসাদের ডেপুটি ডিরেক্টর ছিলেন। মোসাদের প্রায় প্রতিটি ডিভিশনেই তিনি কাজ করেছেন। কাজ করেছেন ইসরায়েলের এলিট ফোর্সে। একাধিক গুরুত্বপূর্ণ অপারেশনে যুক্ত ছিলেন তিনি। সম্প্রতি ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যার ঘটনাতেও তাঁর ভূমিকা ছিল বলে কোনো কোনো মহলের দাবি। তবে ওই ঘটনা ঘটেছিল কোহেনের আমলে।

ডি-কে ডিরেক্টর ঘোষণা করায় খুশি মোসাদের সাবেক ডিরেক্টররা। সকলেরই বক্তব্য গুপ্তচরবৃত্তিতে অত্যন্ত পারদর্শী ডি। তাঁর নেতৃত্বে মোসাদ নতুন নতুন অপারেশন চালাবে বলেই মনে করছেন সাবেক মোসাদের কর্মকর্তারা। সূত্র: রয়টার্স

অর্থসূচক/এএইচআর