উইজডেনের বছর সেরা টেস্ট দল, নেই স্মিথ-কোহলি

0
249

বিশ্বের সবচেয়ে বিখ্যাত ক্রীড়া গ্রন্থ হিসেবে পরিচিত উইজডেন ক্রিকেটার্স অ্যালমনাক। এই ক্রীড়া পত্রিকাটি বছর শেষ সেরা টেস্ট একাদশ প্রকাশ করে থাকে। মঙ্গলবার নিজস্ব ওয়েবসাইটে এ বছরের সেরা টেস্ট দল ঘোষণা করেছে তাঁরা। আশ্চর্যজনক হলেও সত্যি তাদের প্রকাশিত সেরা একাদশে কোন ভারতীয় ক্রিকেটারের জায়গা হয়নি।

সেরা ১১ জনের ৩ জন ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের, ২ জন করে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার এবং ১ জন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার রয়েছেন। ভারতীয়দের সঙ্গে কোন বাংলাদেশী ক্রিকেটারও নেই উইজডেনের এই বছর সেরা টেস্ট দলে। এমনকি টেস্টের এক নম্বর ও দুই নম্বর ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ও বিরাট কোহলিরও জায়গা হয়নি এই টেস্ট দলে। অন্যদিকে টেস্টে র‌্যাঙ্কিংয়ের সেরা বোলার প্যাট কামিন্সেরও সেরা একাদশে রাখেনি এই ক্রীড়া সাময়িকীটি।

উইজডেনের বছর সেরা দলটিতে অধিনায়ক হিসেবে আছেন নিউজিল্যান্ড জাতীয় দলের অধিনায়ক কেন উইলিয়ামসন। তাঁর সঙ্গে তারই স্বদেশী টিম সাউদি এবং কাইল জেমিসনও রয়েছেন। ঘরের মাঠে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের পুরষ্কার স্বরূপ জেমিসনকে সেরা টেস্ট দলে রেখেছে উইজডেন।

টেস্ট দলটিতে উদ্বোধনী জুটিতে রয়েছেন ইংল্যান্ডের ডম সিবলি ও পাকিস্তানের শান মাসুদ। এরপর তিন নম্বর পজিশনে রয়েছেন অধিনায়ক উইলিয়ামসন। চার ও পাঁচ নম্বরে রয়েছে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন এবং পাকিস্তানের অধিনায়ক বাবার আজম।

উইজডেনের সেরা একাদশটিতে একমাত্র অলরাউন্ডার বেন স্টোকস। বিশ্বকাপ জয়ী এই অলরাউন্ডার ইংল্যান্ডের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। উইকেটরক্ষক হিসেবে দলটিতে আছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। তিনিই দক্ষিণ আফ্রিকার একমাত্র ক্রিকেটার হিসবে জায়গা পেয়েছেন।

পেস অ্যাটাকের নেতৃত্বে রয়েছেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড। তাঁকে সঙ্গ দিতে রয়েছেন দুই কিউই পেসার সাউদি এবং জেমিসন। তিনজন পেস বোলার থাকলেও একাদশটিতে রয়েছেন মাত্র একজন স্পিনার। অস্ট্রেলিয়ার নাথান লায়ন টেস্টে দুর্দান্ত বল করার স্বীকৃতি হিসেবে ‌উইজডেনের ২০২০ এর বছর সেরা একাদশে জায়গা পেয়েছেন।

উইজডেনের বছর সেরা টেস্ট দল (২০২০): ডম সিবলি (ইংল্যান্ড), শান মাসুদ (পাকিস্তান), কেন উইলিয়ামসন, মার্নাস লাবুশেন, বাবার আজম ৬, বেন স্টোকস, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), কাইল জেমিসন, স্টুয়ার্ট ব্রড, টিম সাউদি, নাথান লায়ন

 

 

অর্থসূচক/এএইচআর