করোনা নেগেটিভ সনদ ছাড়া যাত্রী আনায় সাউদিয়াকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

0
222

নিষেধাজ্ঞার পরও করোনা নেগেটিভ সনদ ছাড়া যাত্রী আনার কারণে সৌদি এয়ারলাইনসকে (সাউদিয়া) দুই লাখ টাকা জরিমানা করেছেন বিমানবন্দরে কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেট।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, সোমবার (১৪ ডিসেম্বর) সকাল ৮টা থেকে গতকাল মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সকাল ৮টা পর্যন্ত মোট ২৩টি ফ্লাইটে চার হাজার ৫৬ জন যাত্রী এসেছে। এসব ফ্লাইটের ছয়টিতে সনদ ছাড়া আরো ২৬৫ জন যাত্রী এসেছে। এর মধ্যে রিয়াদ থেকে আসা সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটেই ২৫৯ জন যাত্রী করোনা নেগেটিভ সনদ ছাড়া আসে। তারা সবাই প্রবাসী শ্রমিক। সনদ ছাড়া আসা যাত্রীদের উত্তরার দিয়াবাড়ী ও আশকোনা হজ ক্যাম্পের সরকারি দুটি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানো হয়েছে।

এ নিয়ে গত দুই দিনে হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে মোট পাঁচ শতাধিক সনদ ছাড়া যাত্রী নিয়ে আসল বিমান সংস্থাটি।

জানা গেছে, সোমবার সৌদি এয়ারলাইন্স করোনা নেগেটিভ সনদ ছাড়াই ২৫৯ জন যাত্রী নিয়ে শাহজালাল বিমানবন্দরে পৌঁছালে নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্দেশ অমান্যের কারণ জানতে চান। তারা প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দেবেন বলে সময় চান। পরবর্তী ২৪ ঘণ্টায় কাগজপত্র দাখিল না করে আবারো যাত্রী নিয়ে আসে করোনা নেগেটিভ সনদ ছাড়াই। এ কারণে বিমান সংস্থাটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আহমেদ জামিল জানান, বর্তমান নীতিমালা অনুযায়ী বাংলাদেশে আসা সব যাত্রীর সাথে করোনা শনাক্তকরণের জন্য নির্ধারিত পিসিআর পরীক্ষার সনদ থাকতে হবে। এ নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে বাংলাদেশে যাত্রী আনতে হলে বিশেষ ছাড়পত্র থাকতে হবে। কিন্তু এয়ারলাইন্স প্রতিনিধিরা এরকম কোনো অনুমতিপত্র বা ছাড়পত্র দেখাতে পারেননি।

অর্থসূচক/কেএসআর