করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত ও মৃত্যু কমেছে

নিজস্ব প্রতিবেদক

0
305

মহামারি করোনা ভাইরাস তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। যদিও স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক জীবন-যাত্রায় ফিরছে মানুষ। তবে এখনো ভ্যাকসিন প্রয়োগ শুরু না হওয়ায় সংক্রমণ ও মৃত্যু প্রতিদিন বেড়েই চলছে। আজ বুধবার (১৬ ডিসেম্বর) গতকালের তুলনায় দেশে নতুন রোগী শনাক্ত ও মৃত্যু উভয়ই কমেছে।

গত ২৪ ঘণ্টায় দেশে এক হাজার ৬৩২ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের সাত দিনে দেশে যথাক্রমে ১৮৭৭, ১৭৯৯, ১৩৫৫, ১৩২৯, ১৮৮৪, ১৮৬১ ও ২১৫৯ জন রোগী শনাক্ত হয়।

সর্বশেষ তথ্য অনুসারে- দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৯৫ হাজার ৮৪১ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৭ হাজার ২৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ৯ দশমিক ৮৯ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গতকাল দেশে ১৯ হাজার ৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে মোট ৩০ লাখ ২২ হাজার ৫৩৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর মোট পরীক্ষার ১৬ দশমিক ৪১ শতাংশ পজিটিভ।

আজ বুধবার (১৬ ডিসেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ১৬৩২ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৪৯৫৮৪১ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ২৭ জনের

মোট মৃত্যু হয়েছে: ৭১৫৬ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ২৬২২ জন

মোট সুস্থ হয়েছেন: ৪২৯৩৫১ জন


গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২৭ জন মারা গেছেন। গত ৩০ জুন দেশে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর ২৬ জুলাই ও ২৬ আগস্ট দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের মৃত্যু হয়। এর আগে গত ১৬ জুন করোনায় মারা যান ৫৩ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ৪০, ৩৭, ৩২, ৩৪, ১৯, ৩৭ ও ২৪ জন।

সর্বশেষ তথ্য অনুসারে করোনায় দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে সাত হাজার ১৫৬ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও দুই হাজার ৬২২ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ২৯ হাজার ৩৫১ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৫৯ শতাংশ।

অর্থসূচক/কেএসআর