আইপিও অনুমোদনের অপেক্ষায় ইনডেক্স এগ্রো

নিজস্ব প্রতিবেদক

0
635

বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদনের অপেক্ষায় ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

শিগগিরই পুঁজিবাজারে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানির আইপিওর অনুমোদন দিবে। কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

আইপিওর অনুমোদন পেলে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা উত্তোলন করবে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ২৫ কোটি টাকা উত্তোলন করবে। বিনিয়োগকারীরা ৫০ টাকা দরে কোম্পানির শেয়ার পাবেন।

কারণ সাধারণ নিয়মে আইপিওতে ১০ শতাংশ ডিসকাউন্টে অর্থাৎ ৬ দশমিক ২০ টাকা কমে ৫৫.৮০ টাকায় শেয়ার ইস্যুর কথা ছিলো। তবে কোম্পানি প্রায় ২০ শতাংশ ডিসকাউন্টে প্রতিটি শেয়ার ৫০ টাকা করে ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে।

আর বাকি ২৫ কোটি টাকা উত্তোলন করবে যোগ্য বিনিয়োগকারীদের কাছ থেকে। তাদের কাছ থেকে ২৫ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যে এরই মধ্যে নিলাম অনুষ্ঠিত হয়েছে। নিলামে কোম্পানির কাট-অফ প্রাইস ৬২ টাকা নির্ধারণ হয়েছে।
টানা ৭২ ঘণ্টার নিলামে যোগ্য বিনিয়োগকারীরা সর্বনিম্ন ১১ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকায় দর প্রস্তাব করেন। সবচেয়ে বেশি ১৬ জন ৬১ টাকা করে দর প্রস্তাব করেছেন।

এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ১২ জন ৫১ টাকায় দর প্রস্তাব করেছেন। এতে যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত ২৫ কোটি টাকার বিপরীতে ১৯১ জন বিডার মোট ৯৩ কোটি ৬২ লাখ টাকার দর প্রস্তাব করেন।

আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলিত এই অর্থ দিয়ে কোম্পানিটি ভবন নির্মাণ, মেশিনারিজ ও ইক্যুইপমেন্ট ক্রয় এবং আইপিও বাবদ খরচ করবে।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৭ দশমিক ৭ টাকা। আর বিগত ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫ দশমিক ৬০ টাকা। ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) দাড়িঁয়েছে ৪৫ দশমিক ০৩ টাকায়।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল ও ইবিএল ইনভেস্টমেন্টস।

অর্থসূচক/এমআই/কেএসআর