মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রশ্নে কোনো আপস নয়: কাদের

নিজস্ব প্রতিবেদক

0
214

দেশে সাম্প্রদায়িক বিষবৃক্ষ সমূলে উৎপাটনের অঙ্গীকার করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, সাম্প্রদায়িক বিষবৃক্ষ উপড়ে ফেলতে হবে। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রশ্নে কারও সঙ্গে আপস করা হবে না।

আজ বুধবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবসে সাভারে জাতীয় স্মৃতিসৌধে দলের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এবার আমরা বিজয় দিবস উদ্যাপন করছি। এখনো বাংলাদেশের স্বাধীনতার আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে একটি অশুভ শক্তি।

তিনি বলেন, এবারকার বিজয় দিবসের অঙ্গীকার হচ্ছে- আমরা মুক্তিযুদ্ধের চেতনায় এই সাম্প্রদায়িক শক্তিদের রুখবো।

আমাদের আজকের শপথ হবে- শেখ হাসিনার নেতৃত্বে আমরা মুক্তিযুদ্ধের সকল শক্তিকে ঐক্যবদ্ধ করে আজ সাম্প্রদায়িকতার যে বিষবৃক্ষ ডালপালা বিস্তার করেছে, সাম্প্রদায়িক সে বিষবৃক্ষকে আমরা সমূলে উৎপাটিত করব, যোগ করেন সেতুমন্ত্রী।

বঙ্গবন্ধুর ভাস্কর্য ইস্যুতে আলেমদের সঙ্গে সরকার আপস করবে কিনা সাংবাদিকের করা এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, একটা কথা মনে রাখবেন, বঙ্গবন্ধু পাকিস্তানিদের সাথেও বৈঠক করেছেন। আমাদের যে শপথ, আমাদের যে আদর্শ মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও স্বাধীনতার আদর্শ। এই প্রশ্নে আমরা কোনো আপস করবো না।

এর আগে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সকাল ৬টা ৩৪ মিনিটে প্রথমে রাষ্ট্রপতির পক্ষ থেকে শ্রদ্ধা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান। এরপর প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল আহমদ চৌধুরী।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর জাতীয় সংসদের স্পিকারের পক্ষ থেকে এবং তিন বাহিনীর পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এর পরপরই জনসাধারণের জন্য স্মৃতিসৌধ উন্মুক্ত করে দেওয়া হয়।

অর্থসূচক/কেএসআর