ডিএসই’র সঙ্গে এপিআই-ইউএটি চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক

0
250

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রোডাক্ট এন্ড মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের প্রধান সৈয়দ আল আমিন রহমানের সার্বিক তত্ত্বাবধানে শাকিল রিজভী স্টক লিমিটেড, ডিএসই এবং এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স (বিডি) লিমিটেডের মধ্যে এপিআই-ইউএটি চালুর জন্য ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) ডিএসই’র নিজস্ব কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ডিএসই’র প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) এম সাইফুর রহমান মজুমদার, শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাকিল রিজভী এবং এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স (বিডি) লিমিটেডের উপদেষ্টা মো. নাফিজ আল তারিফ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক, উপ মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান ও মো শফিকুর রহমান, শাকিল রিজভী স্টক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ রিজওয়ান এবং এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স (বিডি) লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট ও আইটি বিভাগের প্রধান সৈয়দ আনোয়ার হোসেন সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ্য যে, ইতোমধ্যে ২৫টি ব্রোকারেজ হাউজ নাসডাক এর ম্যাচিং ইঞ্জিনে এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস) সংযোগ নিয়ে নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে লেনদেন করার জন্য ডিএসইতে আবেদন করেছে। এরই মধ্যে দুটি ট্রেকহোল্ডার কোম্পানি এই চুক্তি স্বাক্ষর করেছে।

অচিরেই তারা নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) এর মাধ্যমে সরাসরি ট্রেডিং কার্যক্রম পরিচালনা করবে। এরই ধারাবাহিকতায় ডিএসই পর্যায়ক্রমে সকল ট্রেকহোল্ডার কোম্পানিকে এই সুযোগের আওতায় আনার পরিকল্পনা নিয়েছে।

অর্থসূচক/এমআই/কেএসআর