আগামি সপ্তাহে ফার কেমিক্যালের শেয়ার লেনদেন

0
218
Farr_Chemical_Logo
ফার কেমিক্যাল লোগো
Farr_Chemical_Logo
ফার কেমিক্যাল লোগো

আগামি সপ্তাহে পুঁজিবাজারে শেয়ার লেনদেন শুরু হবে  সম্প্রতি আইপিওতে আসা ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। ইতোমধ্যে লটারিতের বরাদ্দপ্রাপ্ত বিনিয়োগকারীদের বিও হিসাবে লটারিতে প্রাপ্ত শেয়ার জমা (ক্রেডিট) করা হয়েছে।

গত সোমবার ডিএসইর পরিচালনা পর্ষদ ফার কেমিক্যালকে তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেয়।

সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) বুধবার বিনিয়োগকারীদের বিও হিসাবে শেয়ার জমা করেছে। কোম্পানিটি লেনদেন শুরুর জন্য শেয়ার জমা সংক্রান্ত কমপ্লায়েন্স রিপোর্টসহ আবেদন করলে কর্তৃপক্ষ তারিখ চূড়ান্ত করবে।

এর আগে কোম্পানিটি ১৬ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদন গ্রহণ করে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কোম্পানিটি ১ কোটি  ২০ লাখ শেয়ার ইস্যুর জন্য অনুমোদন দিয়েছিল। এর মাধ্যমে কোম্পানিটির সংগ্রহ করার কথা ছিল ১২ কোটি টাকা। কিন্তু আবেদন জমা পড়ে ৮৮৮ কোটি টাকার বেশি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারী, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর কাছ থেকে আবেদন জমা পড়ে প্রায় ৮৫৮ কোটি টাকার। আর প্রবাসি বিনিয়োগকারীরা জমা দিয়েছেন প্রায় ৩০ কোটি  টাকা। এর প্রেক্ষিতে গত ১০ এপ্রিল কোম্পানিটির লটারি ড্র অনুষ্ঠিত হয়।

বিএসইসি’র তথ্য অনুযায়ী, ১০ টাকা অভিহিত মূল্যে এই শেয়ার ইস্যু করা হয়েছে। মোট ১ কোটি ২০ লাখ শেয়ার বাজারে ইস্যু করার মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ১২ কোটি টাকা সংগ্রহ করে। এর মার্কেট লট ৫০০ শেয়ার নিয়ে।

উল্লেখ, কুমিল্লা ইপিজেডে (রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা) অবস্থিত এ কোম্পানি বস্ত্রখাতের জন্য প্রয়োজনীয় নানা রাসায়নিক উৎপাদন করে থাকে। এ কোম্পানির উদ্যোক্তাদের মালিকানাধীন আরও দুটি কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত। আরএন স্পিনিং ও ফ্যামিলি টেক্স।

অর্থসূচক/এসএ/এমআরবি/