ডিএসইর অঙ্কন ও রচনায় প্রথম বিজয়ীদের লাখ টাকা পুরস্কার

0
201

‘রচনা’ ও ‘চিত্রাঙ্কন’ প্রতিযোগিতায় প্রথম বিজয়ীদের ১ লাখ টাকা করে পুরস্কার দেবে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ‘অনূর্ধ্ব এসএসসি ও এইচএসসি’ সমমানের শিক্ষার্থীরা এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করেত পারবে। আগ্রহীদেরকে আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে রচনা ও অঙ্কন করে ডিএসইতে পাঠাতে হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর পরিচালক রকিবুর রহমান অর্থসূচককে বলেন, মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে ডিএসই স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে-গ্রন্থ প্রকাশনা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এছাড়াও এবং ডিএসই টাওয়ারে বঙ্গবন্ধু কর্নার স্থাপন, দেশি ও আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

রকিবুর রহমান বলেন, দুটি ক্যাটাগরিতে ১-১০ পর্যন্ত বিজয়ীদের পুরস্কৃত করা হবে। এর মধ্যে রচনা ও অঙ্কন প্রতিযোগীদের প্রথম দুজন বিজীয়কে ১ লাখ টাকা করে পুরস্কার দেওয়া হবে। দ্বিতীয় বিজয়ীকে ৭৫ হাজার টাকা, তৃতীয় বিজয়ীকে ৫০ হাজার টাকা এবং ৪-১০ পর্যন্ত মোট ৭ বিজয়ী প্রত্যককে ২০ হাজার টাকা করে দেওয়া হবে।

ডিএসইর তথ্য মতে, ‘সোনার বাংলা গঠনে বঙ্গবন্ধুর স্বপ্ন ও পুঁজিবাজারের ভূমিকা’ শীর্ষক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই প্রতিযোগিতায় এইচএসসি তথা সমমানের শিক্ষার্থীরা অংশ্রহণ করতে পারবে। তাদের ১ হাজার শব্দের মধ্যে রচনা লিখতে হবে। রচনা হবে মৌলিক। দেশের সকল শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

বিজয়ী প্রতিযোগীদেরকে স্বশরীরে অথবা ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জমাকৃত রচনা সম্পর্কে উপস্থাপন করতে হবে।

আর ‘চিত্রাঙ্কন’ প্রতিযোগিতা হবে ‘বঙ্গবন্ধুই বাংলাদেশ’ শিরোনামে। এখানে ডিএসইর শেয়ারহোল্ডার, ট্রেকহোল্ডার এবং পুঁজিবাজারের সকল বিওধারীদের ছেলে-মেয়েরা অংশগ্রহণ করতে পারবে। অবশ্যই এই ছেলে-মেয়েরা হবে অনূর্ধ্ব ১০ম শ্রেণির (ও লেভেল-সমমান) শিক্ষার্থী। বিজয়ী প্রতিযোগীদেরকে স্বশরীরে অথবা ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জমাকৃত চিত্রাঙ্কন পুনরায় অঙ্কন করতে হবে।

করণীয়:

এই শিক্ষার্থীদের এ-৩ অথবা ১২x১৬ সাইজের কার্টিজ পেপার এবং রচনা ও অঙ্কন আগামী ২৪ ডিসেম্বেরের মধ্যে ডিএসই টাওয়ার, লেভেল-৩, বাড়ী নং-৪৬, সড়ক নং-২১, নিকুঞ্জ-২, ঢাকা-১২২৯ এ সরাসরি অথবা ডাকযোগে পাঠাতে হবে।

অর্থসূচক/এমএস