হ্যামিল্টনে কেন উইলিয়ামসনের দিন

0
138

হ্যামিল্টনের সেডন পার্কের সবুজ গালিচা দেখে যে কারোরই চক্ষু চড়কগাছ হবার কথা। পিচ আর মাঠ আলাদা করাই যে দায়। সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে তাই টস জিতে ফিল্ডিংয়ে সিদ্ধান্ত নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। প্রথম দিনটা দুঃস্বপ্নে কাটলেও দ্বিতীয় দিনেও খুব একটা সুবিধা করতে পারেনি সফরকারীরা। ৭ উইকেট হারিয়ে ৫১৯ রানের পাহাড়সম পুঁজি নিয়ে ইনিংস ঘোষণা করেছে নিউজিল্যান্ড।

যেখানে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন একাই টেস্টের লাগাম টেনে ধরেছিলেন। দীর্ঘ ১০ ঘন্টা ব্যাট করে ৪১২ বলে ২৫১ রানের চোখ ধাঁধানো এক ইনিংস খেলেছেন তিনি। আর তাতেই নিউজিল্যান্ডের রানের পাহাড়ে চাপা পড়ে গেছেন উইন্ডিজের বোলাররা। যদিও প্রথম দিনই দলকে বড় সংগ্রহের ভিতে দাঁড় করিয়ে দিয়েছিলেন উইলিয়ামসন। টম লাথাম ৮৬ রানে ফিরলেও সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে দিন শেষ করেন তিনি। ছিলেন ৯৭ রানে অপরাজিত।

২ উইকেটে ২৪৩ রান নিয়ে দ্বিতীয় দিনেও উইলিয়ামসনের চওড়া ব্যাটে দাপট দেখিয়েছে নিউজিল্যান্ড। হেনরি নিকোলস, টম ব্লান্ডেল, ড্যারিল মিচেলরা আসা যাওয়ার মিছিলে ব্যস্ত ছিলেন। অপর প্রান্তে উইলিয়ামসন নিজের ও দলের রানের চাকা সচল রেখে দুর্দান্ত ব্যাট করে গেছেন। বাকি ব্যাটসম্যানরা তেমন সুবিধা করতে না পারলেও আট নম্বরে নেমে হার না মানা ৫১ রানের একটি ইনিংস খেলেছেন কাইল জেমিসন। সপ্তম উইকেটে উইলিয়ামসনের সঙ্গে ৯৪ রানের একটি গুরুত্বপূর্ণ জুটি গড়েন এই লোয়ার অর্ডার ব্যাটসম্যান।

উইলিয়ামসন দিনের শুরুতেই কেমার রোচের বলে পয়েন্টে চার মেরে নিজের ২২তম সেঞ্চুরি পেয়ে যান। সেঞ্চুরির মতো ডাবল সেঞ্চুরিও তুলেছেন রোচের বলে চার মেরেই। দলকে ৫০০ পার করে দিয়ে তিনি শেষ পর্যন্ত থেমেছেন ২৫১ রানে। আলজারি জোসেফের বলে পুল করতে গিয়ে ডিপ মিডউইকেটে রোস্টন চেজের হাতে ধরা পড়েন তিনি। ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনটি করে উইকেট নেন দুই পেসার শেনন গ্যাব্রিয়েল এবং কেমার রোচ আরেক পেসার আলজারি জোসেফের শিকার একটি।

এর আগে সেডন পার্কে এত বেশি রানের ইনিংস খেলেননি কেউ। এই রেকর্ড গড়ার পথে উইলিয়ামসন পেছনে ফেলেছেন পিটার ইনগ্রামকে। ঘরোয়া ক্রিকেটে করা তাঁর ইনিংসটা ছিল ২৪৭ রানের। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে উইলিয়ামসনের চেয়ে বেশি স্কোর করতে পেরেছিলেন আর মাত্র দুই অধিনায়ক। ইংল্যান্ডের গ্রাহাম গুচ ও নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং। ভারতের বিপক্ষে গুচ ৩৩৩ এবং ফ্লেমিং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৬২ রানের ইনিংস খেলেছিলেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অধিনায়ক হিসেবে এর চেয়ে বড় ইনিংস খেলতে পেরেছেন শুধু ইংল্যান্ডের পিটার মে। ১৯৫৭ সালে বার্মিংহামে অপরাজিত ২৮৫ রান তুলেছিলেন তিনি। নিউজিল্যান্ডের অধিনায়ক হিসেবে এই নিয়ে দুটি ডাবল সেঞ্চুরি হয়ে গেল উইলিয়ামসনের। তিনটি করে ডাবল সেঞ্চুরি নিয়ে তাঁর সামনে শুধুই ফ্লেমিং আর ব্রেন্ডন ম্যাককালাম। তবে সেঞ্চুরির হিসাবে উইলিয়ামসন সব কিউই অধিনায়কের চেয়ে এগিয়ে। এখন পর্যন্ত ৯টি সেঞ্চুরি করেছেন তিনি।

 

অর্থসূচক/এএইচআর