মীর আক্তারের আইপিওর চাঁদা গ্রহণের সময়সূচি ঘোষণা

0
377

পুঁজিবাজারে আসার প্রক্রিয়ায় থাকা মীর আক্তার হোসাইন লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) চাঁদা (আবেদনপত্র ও টাকা জমা) গ্রহণের (Subscription) সময়সূচি ঘোষণা করেছে।

আগামী ২৪ ডিসেম্বর আবেদনপত্র ও টাকা জমা নেওয়া শুরু হবে। চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ৪ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৭তম সভায় মীর আক্তারের আইপিওর অনুমোদন দেওয়া হয়। বুক বিল্ডিং পদ্ধিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২৫ কোটি টাকা উত্তোলন করবে কোম্পানিটি।

বুকবিল্ডিং পদ্ধতির অংশ হিসেবে যোগ্য বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করার জন্য ইতোমধ্যে নিলাম অনুষ্ঠিত হয়েছে। তাতে কাট অফ প্রাইস নির্ধারিত হয় ৬০ টাকা। বিধি অনুসারে, কাট অফ প্রাইস থেকে ১০ শতাংশ কম দামে তথা ৫৪ টাকা দরে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির প্রস্তাব করতে হবে।

মীর আক্তার হোসাইন আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে সরঞ্জামাদি ও যন্ত্রপাতি ক্রয়সহ ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩০ জুন ২০১৯ সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬ দশমিক ৩২ টাকা। ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির যথাক্রমে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) ৩৪.৭১ টাকা ও শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতীত) হয়েছে ৩৩.৬৩ টাকা।উল্লেখ্য ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬.২১ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।