জিতেও পয়েন্ট হারাল কোহলিরা

0
135

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে জিতে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে ভারত। কারণ বুধবারের (২ নভেম্বর) ম্যাচে হারলেই হোয়াইটওয়াশের লজ্জায় পড়তে হতো কোহলিদের। তবে ম্যাচ জিতে হোয়াইটওয়াশের লজ্জা এড়ালেও স্লো ওভার রেটের কারণে পয়েন্ট হারাতে হয়েছে ভারতকে।

সিরিজের প্রথম দুই ম্যাচে হারলেও তৃতীয় ম্যাচে এসে ১৩ রানের জয় পায় ভারত। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে সুপার লিগের নিয়ম অনুযায়ী প্রতিটি ম্যাচ জন্য ১০ পয়েন্ট করে পাবে বিজয়ী দল। তবে অস্ট্রেলিয়াকে শেষ ম্যাচে হারালেও ৯ পয়েন্ট পেয়েছে দলটি।

আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ছয়ে অবস্থান করছে তারা। যদিও ম্যাচ জয়ের জন্য ১০ পয়েন্ট পাওয়ার কথা ছিল তাদের। তবে স্লো ওভার রেটের কারণে ১ পয়েন্ট হারাতে হয়েছে কোহলির দলকে। তাই ওয়ানডে সুপার লিগের সর্বশেষ আপডেট অনুযায়ী আপাতত ৯ পয়েন্ট নিয়েই স্বস্তিতে থাকতে হচ্ছে তাদের।

যদিও প্রাথমিকভাবে, আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে স্লো ওভার-রেটের কারণে প্রত্যেক ভারতীয় খেলোয়াড়কে তাদের ম্যাচের ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছিল, তবে পয়েন্ট ছাড়ের কোনও উল্লেখ ছিল না সেখানে।

আইসিসির নিয়ম অনুযায়ী, ‘ম্যাচ শেষে ওভার রেট গণনা করে যদি কোনও দল ন্যূনতম ওভার রেটের প্রয়োজনের তুলনায় এক বা একাধিক ওভার কম বোলিং করে, তাহলে সেই দলটি প্রতিটি ওভারের জন্য এক পয়েন্ট ছাড়তে হবে।’

দুই সিরিজে চার ম্যাচে জিতে ৪০ পয়েন্ট নিয়ে তালিকার সবার উপরে আছে অস্ট্রেলিয়া। ৩০ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড। ১৩ দল নিয়ে অনুষ্ঠিত এই ওয়ানডে সুপার লিগের শীর্ষ সাত দল সরাসরি ২০২৩ বিশ্বকাপ খেলার সুযোগ পাবে।

অর্থসূচক/এএইচআর