দক্ষিণ আফ্রিকা শিবিরে দুঃসংবাদ

0
117

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন দক্ষিণ আফ্রিকার পেস বোলার কাগিসো রাবাদা। ২৫ বছর বয়সী এই পেসার ডান পায়ের কুঁচকির চোটে পড়েছেন। যে কারনে গতকাল ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে তাঁকে মাঠে নামায়নি দক্ষিণ আফ্রিকা টিম ম্যানেজমেন্ট।

আজ (২ ডিসেম্বর) কেপ টাউনের জৈব সুরক্ষা বলয় থেকে তাই ছেড়ে দেওয়া হয়েছে তাকে। এরপর তিনি তাঁর পুনর্বাসন শুরু করবেন। পুনর্বাসন শেষে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের শুরু থেকে ২৫ বছর বয়সী এই পেসারকে পাওয়ার আশা করছে দক্ষিণ আফ্রিকা বোর্ড। আগামী ২৬ ডিসেম্বর শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এক বিবৃতিতে জানায়, সেরে উঠতে প্রায় তিন সপ্তাহ সময় লাগতে পারে রাবাদার। পুনর্বাসন শুরু করার জন্য রাবাদাকে স্কোয়াড এবং জৈব সুরক্ষা বলয় থেকে ছেড়ে দেয়া হয়েছে। এজন্য ইংল্যান্ডে বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে খেলা হচ্ছে না তাঁর। ২৬ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া শ্রীলঙ্কা বিপক্ষে বিটওয়ে টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে তাঁকে।’

বল হাতে দারুণ ফর্মে ছিলেন এই গতি তারকা। সদ্য সমাপ্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সর্বোচ্চ উইকেট শিকারিও ছিলেন তিনি। দিল্লি ক্যাপিটালসের হয়ে ১৭ ম্যাচে নিয়েছিলেন ৩০ উইকেট। যদিও ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে খেলে অবশ্য একটির বেশি উইকেট নিতে পারেননি রাবাদা। তিন ম্যাচেই হেরে সিরিজ খুইয়েছে তার দল।

আগামী ৪ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া ওয়ানডেতে নিঃসন্দেহেই তাই রাবাদার অভাব অনুভব করবে দক্ষিণ আফ্রিকা। এমনিতেও ইংল্যান্ডের বিপক্ষে বেশ একটা সুবিধাজনক স্থানে নেই তাঁরা। কোভিড-১৯ প্রটোকলের কারণে সীমিত ওভারের সিরিজের জন্য আগেই ২৪ সদস্যের বড় দল ঘোষণা করেছিল দক্ষিণ আফ্রিকা। তাই রাবাদার বদলি হিসেবে কাউকে নেওয়ার সম্ভাবনা নেই।

অর্থসূচক/এএইচআর