শচীন-পন্টিংদের রেকর্ড ভাঙ্গলেন কোহলি

0
123

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের সর্বশেষ ওয়ানডেতে টসে জিতে ব্যাট করছে ভারত। সেই ম্যাচে ইতিহাসের দ্রুততম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ক্যারিয়ারে ইতিমধ্যে ২৫১টি ম্যাচের মধ্যে ২৪২ ইনিংসে ব্যাট করে এই রান সংগ্রহ করেছেন তিনি।

ব্যাটিং কিংবদন্তী শচীন টেন্ডুলকারের এক একটি রেকর্ড ভাঙ্গার মধুর এক খেলায় মেতেছেন যেন ভারতের এই অধিনায়ক। গত রবিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ইতিহাসের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রানের রেকর্ড ছুঁয়েছিলেন তিনি। যে রেকর্ডটা এর আগে দখলে ছিল টেন্ডুলকারের। সিরিজের তৃতীয় ওয়ানডেতে আবারো লিটল মাস্টারের আর একটি রেকর্ড ভেঙ্গেছেন বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যান কোহলি।

ইতিহাসের দ্রুততম ক্রিকেটার হিসেবে ১২ হাজারি ক্লাবে ঢুকে পড়লেন তিনি। এর আগে এই রেকর্ডটি ছিল টেন্ডুলকারের। তিনি ২০০৩ সালে ৩০০টি ইনিংস খেলে ১২ হাজার রান করেছিলেন। এই রেকর্ডের ফলে ওয়ানডেতে ১২ হাজারি ক্লাবের ষষ্ঠ সদস্য হলেন কোহলি। যেই ক্লাবে ইনিংসের হিসাবে টেন্ডুলকারের পরে দ্বিতীয় দ্রুততম ছিলেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ৩১৪ ইনিংসে ১২ হাজার রান ছুঁয়েছিলেন।

৩৩৬ ইনিংসে ১২ হাজারি ক্লাবে তারপরে ছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। ক্লাবের অন্য দুই সদস্যও শ্রীলঙ্কান- সনাৎ জয়াসুরিয়া ও মাহেলা জয়াবর্ধনে। জয়সুরিয়া তার ক্যারিয়ারে ৩৭৯ ম্যাচ খেলে এবং জয়াবর্ধনে ৩৯৯ ম্যাচ খেলে এই মাইলফলক স্পর্শ করেছিলেন।ওয়ানডে ক্রিকেটে বর্তমানে কোহলি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

যদিও ৪৬৩ টি ওয়ানডেতে ১৮,৪২৬ রান নিয়ে ওয়ানডেতে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক টেন্ডুলকার। অষ্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ৬৩ রানে আউট হওয়ার পর কোহলি এখন পর্যন্ত ২৫১ টি ম্যাচ খেলে মোট ১২ হাজার ৪০ রান সংগ্রহ করেছেন। টেন্ডুলকারের এই রেকর্ডটি ভাঙ্গাও ভারতীয় অধিনায়কের কাছে এখন সময়ের ব্যাপার মাত্র।

এছাড়াও কোহলি তার ক্যারিয়ারের ১০ হাজার এবং ১১ হাজার রান সংগ্রহের ক্ষেত্রেও রেকর্ড গড়েছিলেন। ১০ হাজার রান করতে তাঁর লেগেছিল ২০৫ ইনিংস এবং ১১ হাজার রান করতে তিনি খেলেছিলেন ২২২ ইনিংস। যা কিন্তু টেন্ডুলকাল-পন্টিংয়দের চেয়েও দ্রুততম।

অর্থসূচক/এএইচআর