সাকিবের উপরে কেবল নারিন

0
138

টি-টোয়েন্টি ক্রিকেটে ডট বল দেয়াটা একটু কঠিনই বটে। সেখানে মেইডেন ওভার নেয়াটা তো আরও বেশি কঠিন কাজ। যদিও সেই কাজটা মাঝে মাঝেই করতে দেখা যায় বোলারদের। আর এই কঠিন কাজ করেই টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি মেইডেন নেয়া বোলারদের তালিকায় তিনে উঠে এসেছেন সাকিব আল হাসান।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে নিজেদের চতুর্থ ম্যাচে বেক্সিমকো ঢাকার বিপক্ষে খেলতে নামার আগে তালিকায় পাঁচে ছিলেন সাকিব। তবে ঢাকার বিপক্ষে দুর্দান্ত বোলিং করার পাশাপাশি টানা দুই ওভার মেইডেন নিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি মেইডেন নেয়া বোলারদের তালিকায় উঠে এসেছেন তিন নম্বরে।

দ্বিতীয় ইনিংসের তৃতীয় ওভারে বোলিংয়ে আসেন বাংলাদেশের সাবেক এই অধিনায়ক। সোমবারের (৩০ নভেম্বর) ম্যাচে প্রথমবারের মতো বোলিংয়ে মেইডেন ওভারের পাশাপাশি তুলে নিয়েছেন নাইম শেখের উইকেট। এরপর পঞ্চম ওভারের সময় বোলিংয়ে এসেও মেইডেন নিয়েছেন তিনি। এই দুই মেইডেনসহ টি-টোয়েন্টি ফরম্যাটে তাঁর মেইডেন সংখ্যাটা এখন ২১।

বিশ্বসেরা এই ওয়ানডে অলরাউন্ডারের সমান সংখ্যক ২১ মেইডেন নিয়ে দুইয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের লেগস্পিনার স্যামুয়েল বদ্রি। ২৪ মেইডেন নিয়ে সবার উপরে আছেন আরেক ক্যারিবিয়ান সুনিল নারিন। ১৯ বার মেইডেন নিয়ে যথাক্রমে চারে ও পাঁচে পাকিস্তানের মোহাম্মদ ইরফান ও ভারতের প্রবীন কুমার।

দীর্ঘ ১৪ বছরের ক্যারিয়ারে ঘরোয়া, ফ্রাঞ্চাইজি এবং জাতীয় দলসহ মোট ৩১২ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সাকিব। যেখানে তাঁর ঝুলিতে আছে ৩৫৬টি উইকেট। ক্যারিয়ারে চারবার ৫ উইকেট এবং আটবার ৪টি করে উইকেট নিয়েছেন তিনি।

টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি মেইডেন নেয়া পাঁচজন:
১. সুনিল নারিন – ২৪ বার
২. স্যামুয়েল বদ্রি – ২১ বার
৩. সাকিব আল হাসান – ২১ বার
৪. মোহাম্মদ ইরফান – ১৯ বার
৫. প্রবীন কুমার – ১৯ বার

 

 

অর্থসূচক/এএইচআর