শুধু নারীদেরই নিলেন বাইডেন

0
201
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেনিফার সাকি ও বাইডেন।

ইতিহাস তৈরি করলেন জো বাইডেন। রোববার তিনি হোয়াইট হাউসে তাঁর প্রেস টিমের সদস্যদের নাম জানালেন। সিনিয়ার পদে সেখানে শুধুই নারী। বাইডেন জানিয়েছেন, ‘আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি, এই প্রথম হোয়াইট হাউসের সিনিয়ার কমিউনিকেশন টিমের সব সদস্য নারী। এই যোগ্য, অভিজ্ঞ সদস্যরা তাঁদের বৈচিত্রপূর্ণ কাজের মাধ্যমে আমাদের দেশকে আরো এগিয়ে নিয়ে যাবেন।’

প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে নেমে প্রথম থেকেই নারীদের গুরুত্ব দিচ্ছেন বাইডেন। তিনি তাঁর ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে বেছে নিয়েছিলেন কমলা হ্যারিসকে। এ বার সিনিয়ার প্রেস টিমে শুধু নারীদেরই নিলেন তিনি। টিম বাইডেনের পক্ষ থেকে বলা হয়েছে, প্রথম থেকেই আমেরিকার বহুত্ববাদ ও বৈচিত্রকে ধরে রাখার কথা বলে এসেছেন বাইডেন। প্রেসিডেন্ট ইলেক্ট হয়ে তিনি সেই কাজটাই করছেন। যে প্রেস টিম তিনি বেছে নিয়েছেন, তাঁরা কেবল নারীই নন, তাঁরা এই বৈচিত্র ও বহুত্ববাদের প্রতিনিধি।

বাইডেনের প্রেস টিমের সিনিয়ার সাতজনের মধ্যে চারজন শ্বেতাঙ্গ নন। বারাক ওবামার আমলের কমিউনিকেশন ডিরেক্টর জেনিফার সাকিকে তিনি প্রেস সেক্রেটারি নিয়োগ করেছেন। দীর্ঘদিন ধরে ডেমোক্র্যাটদের মুখপাত্র জেনিফার জানিয়েছেন, প্রেস টিমে অত্যন্ত প্রতিভাবান সদস্যরা আছেন। তাঁরা সকলেই নারী। ছয়জন মা, যাঁদের কম বয়সী শিশু আছে।

প্রেসিডেন্টের কমিউনিকেশন ডিরেক্টর করা হয়েছে কেট বেডিংফিল্ডকে। বাইডেন যখন ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখনো বেডিংফিল্ড তাঁর কমিউনিকেশন ডিরেক্টর ছিলেন। তিনি বাইডেন ও কমলা হ্যারিসের প্রচারের সময় মুখপাত্রের কাজও করেছেন।

তবে ট্রাম্পের আমলেও প্রেস টিমে নারীরা ছিলেন। ট্রাম্পের মিডিয়া টিম সংবাদমাধ্যমের বিরুদ্ধে চরম আক্রমণাত্মক মনোভাব নিয়েছিল। সাংবাদিকদের সঙ্গে নিয়মিত বিবাদে জড়িয়েছেন ট্রাম্প। বাইডেনের টিম দেখে বোঝা যাচ্ছে, তিনি হোয়াইট হাউসের রক্ষণশীল ধারা অনুসরণ করবেন। মিডিয়ার সঙ্গে ট্রাম্পের মতো সংঘাতে জড়াবেন না। প্রেসের সঙ্গে তাঁর সম্পর্কের মধ্যে তিক্ততা আনতে দিতে চাইবেন না বাইডেন। সূত্র: ডিডব্লিউ, এপি, রয়টার্স

 

অর্থসূচক/এএইচআর