ধোনির রেকর্ড ভাঙলেন কোহলি

0
182

অস্ট্রেলিয়ার কাছে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হারলেও অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ভেঙেছেন বিরাট কোহলি। ভারতের প্রথম অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ৫০০টি চারের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। আর তাতেই ধোনিকে ছাড়িয়ে গেছেন কোহলি। এতদিন ৪৯৯টি চার নিয়ে ভারতীয় অধিনায়কদের মাঝে সবার উপরে ছিলেন ধোনি।

দ্বিতীয় ইনিংসের ১৫তম ওভারের তৃতীয় বলে চার মেরে ভারতের সাবেক এই অধিনায়ককে ছাড়িয়ে গেছেন তিনি। বর্তমানে ৫০৫ চার নিয়ে বিশ্বের অন্যান্য অধিনায়কদের সঙ্গে তালিকার চারে আছেন। ৭৯৪টি চার নিয়ে এ তালিকায় সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং।

এছাড়া ৬৭০ চার নিয়ে তালিকার দুইয়ে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক স্টিভেন ফ্লেমিং আর তিন রয়েছেন দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। যিনি অধিনায়ক হিসেবে ৬৩০টি চার মেরেছেন। এদিন আরও দুটি মাইলফলক ছুঁয়েছেন কোহলি। শচীন টেন্ডুলকার ও রোহিত শর্মার পর ভারতের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ হাজার রান করছেন ভারতীয় এই অধিনায়ক। এছাড়া অষ্টম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন সময়ের অন্যতম সেরা এই ক্রিকেটার।

যেখানে ওয়ানডেতে করেছেন ১১৯৭৭ রান। এছাড়া টেস্ট ও টি-টোয়েন্টিতে যথাক্রমে করেছেন ৭২৪০ ও ২৭৯৪ রান। কোহলি যখন রেকর্ড ছোঁয়া নিয়ে ব্যস্ত তখন অস্ট্রেলিয়ার কাছে সিরিজ খুইয়ে বসে আছে ভারত। প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও স্টিভেন স্মিথ-অ্যারন ফিঞ্চদের কাছে পাত্তা পায়নি কোহলির দল। এ নিয়ে নিজেদের সর্বশেষ পাঁচ ম্যাচে হারের মুখ দেখতে হলো ভারতকে। আগে ব্যাট করতে নেমে স্মিথের সেঞ্চুরি এবং ফিঞ্চ-ডেভিড ওয়ার্নারের হাফসেঞ্চুরিতে ৩৮৯ রানের বড় সংগ্রহ দাঁড় করায় অজিরা। কোহলি, লোকেশ রাহুলরা চেষ্টা করলেও তা কেবলই হারের ব্যবধান কমিয়েছে। তাতে এক ম্যাচ হাতে থাকতেই অজিদের কাছে সিরিজ খুইয়েছে তারা।

 

অর্থসূচক/এএইচআর