দশকের ব্যস্ততম ক্রিকেটার কোহলি

0
102

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে এই তিন ফরম্যাটের পাশাপাশি বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ। সারা বছরই এখন ব্যস্ত থাকতে হয় ক্রিকেটারদের। দর্শকদের জন্যও একের পর এক ক্রিকেট ম্যাচ দেখার সুযোগ থাকে। ক্রিকেটারদের মধ্যেও কয়েকজনের ব্যস্ততা থাকে একটু বেশিই। আর এক মাস পরই শেষ হতে চলেছে আরেকটি দশক।

এই দশকের সবচেয়ে ব্যস্ততম ক্রিকেটার খুঁজে বের করেছে ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। তাদের দেয়া তথ্যমতে চলতি দশকে আন্তর্জাতি ক্রিকেটে সবচেয়ে ব্যস্ততম ক্রিকেটার ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। অন্যান্যদের চেয়ে বেশ বড় ব্যবধানে এগিয়ে আছেন তিনি।

২০১০ সালের শুরু থেকে ৬৬৮ দিন আন্তর্জাতিক ম্যাচে মাঠে ছিলেন বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। যার মধ্যে টেস্টে ৩৩৬, ওয়ানডেতে ২২৭ ও টি-টোয়েন্টিতে ৭৫দিন মাঠে কাটিয়েছেন কোহলি। তালিকার দ্বিতীয় স্থানে আছেন শ্রীলঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলা ম্যাথিউস। সর্বমোট ৬০৮ দিন আন্তর্জাতিক ম্যাচ খেলায় মাঠে কাটিয়েছেন তিনি। টেস্টে ৩৫২ দিন, ওয়ানডেতে ১৯৬, টি- টোয়েন্টিতে ৬০ দিন মাঠে কাটিয়েছেন ম্যাথিউস।

তালিকার তৃতীয় স্থানে আছেন ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড। টেস্টে সর্বোচ্চ ৪৯১ দিন মাঠে কাটিয়েছেন তিনি। সবমিলিয়ে চলতি দশকে ৫৯৩ দিন মাঠে ছিলেন ব্রড। তালিকার চতুর্থ স্থানে থাকা নিউজিল্যান্ডের রস টেইলর ৫৭১ ও ইংল্যান্ডের জো রুট কাটিয়েছেন ৫৬৮ দিন।

অর্থসূচক/এএইচআর