শীতে ঘরে বসে বানিয়ে নিন ‘ড্রাই শ্যাম্পু’

0
151

গরমে বারবার গোসল করা সম্ভব কিন্তু শীতে শরীরে পানি ফেলতেই ঠান্ডায় শরীর কেঁপে ওঠে। এজন্য বেশিরভাগ মানুষ সপ্তাহে কোনমতে একবার করে চুলে শ্যাম্পু করে থাকেন। তবে এতে চুল নোংরা হয় বেশি। তাই এই সমস্যার সমাধান সরূপ এই শীতে আপনি চুলে শ্যাম্পু করতে পারবেন আর তাতে নেই কোনো ঠান্ডা লাগার ভয়, সেটি হচ্ছে ড্রাই শ্যাম্পু আর আপনি ঘরে বসে তৈরি করে নিতে পরবেন এই শ্যাম্পু। কিভাবে? চলুন জেনে নেওয়া যাক-

প্রথম উপায়: দুই টেবিলচামচ অ্যারারুট গুঁড়া আর দুই টেবিল চামচ কোকো পাউডার মিশিয়ে নিন, পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ও পুরনো মেকআপ ব্রাশ নিন। এবার একটি পাত্রে অ্যারারুট নিয়ে তাতে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এতে হয়ে যাবে আপনার ড্রাই শ্যাম্পু তৈরি! কোন বোতলে মিশ্রণটা সংরক্ষণ করুন। এবার পুরনো মেকআপ ব্রাশে করে খানিকটা মিশ্রণ নিয়ে চুলের গোড়ায় গোড়ায় ও তৈলাক্ত অংশে লাগিয়ে নিন। ব্রাশের বদলে আঙুল দিয়েও লাগাতে পারেন, তবে সেক্ষেত্রে বাড়তি গুঁড়া ঝেড়ে ফেলে ভালো করে চুল আঁচড়ে নিতে হবে।

দ্বিতীয় উপায়: এক কাপ গরম পানি, ২ টেবিলচামচ অ্যারারুট গুঁড়া, ২ টেবিলচামচ রাবিং অ্যালকোহল, পছন্দের এসেনশিয়াল অয়েল নিন। এবার স্প্রে বোতলে সবকটি উপাদান ভরে ভালো করে ঝাঁকিয়ে নিলেই আপনার ড্রাই শ্যাম্পু তৈরি! চুলের গোড়ায় ও তেলা অংশে স্প্রে করে আঁচড়ে নিন। তবে প্রতিবার লাগানোর আগে বোতলটা ভালো করে ঝাঁকিয়ে নিতে ভুলবেন না!

অর্থসূচক/এইচএআই/এএইচআর