তান্ত্রিকের পরামর্শে বাতিল নোট কিনে পুজো, তারপর…

0
167

দীর্ঘদিন ধরেই আর্থিক অনটনে ভুগছেন। টাকা–পয়সা নেই বললেই চলে। এই পরিস্থিতিতে ভাগ্যলক্ষ্মীর দেখা পেতে তান্ত্রিকের পরামর্শ মেনে পুরনো বাতিল নোট কিনে, সেই নোটের পুজো করলেন হনুমান সিং নামের ৩৫ বছর বয়সী ভারতীয় যুবক। কিন্তু এই কাজ করতে গিয়েই বিপাকে পড়লেন তিনি। পুরনো বাতিল নোট কাছে রাখায় তাকে গ্রেপ্তার করল পুলিশ।

জেরায় হনুমান সিং জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই আর্থিক অনটনে ভুগছিলেন তিনি। এই সময়ই এক তান্ত্রিকের খপ্পরে পড়েন তিনি। ওই তান্ত্রিক তাকে পরামর্শ দেন পুরনো নোট কিনে সেগুলোর পুজো করলেই ভাগ্য ফিরবে। আর সেকথা শোনামাত্রই নয়ন সিং রাজপুরোহিত নামে এক ব্যক্তির কাছ থেকে এক লক্ষ টাকার বিনিময়ে ৫ লক্ষ ২০ হাজার টাকা মূল্যের পুরনো বাতিল নোট কেনেন তিনি। সেগুলোর প্রত্যেকটিই ছিল পুরনো ৫০০ টাকার নোট। এরপর সেই বাতিল নোট আরও এক আত্মীয়ের কাছে দেড় লক্ষ টাকায় বিক্রি করতেন হনুমান সিং। কিন্তু তার আগেই গোপন সূত্রে খবর পেয়ে হনুমান সিংকে গ্রেপ্তার করে পুলিশ।

তদন্তে নেমে পুলিশ জানতে পারে ওই তান্ত্রিক ঠকানোর পরিকল্পনা করেই হনুমানকে ওই পরামর্শ দিয়েছিল। পাশাপাশি রাজপুরোহিত নামে যে ব্যক্তির কাছ থেকে পুরনো বাতিল নোটগুলো হনুমান কিনেছিল, সেই টাকাও আসলে হিসেব বর্হিভূর্ত ছিল। নোট বাতিলের পর তা আর ব্যাংকে জমা দিতে পারেননি রাজপুরোহিত।

এদিকে, পাঞ্জাবে এক আত্মীয়কে ওই বাতিল নোটগুলো গছিয়ে দেওয়ার আগেই পুলিশের জালে ধরা পড়ে যায় হনুমান। ইতিমধ্যে এই বাতিল নোটগুলো সম্পর্কে তথ্য রিজার্ভ ব্যাংক ও আয়কর দপ্তরের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। হনুমানকে জেরা করে আরও তথ্য জোগাড়ের চেষ্টা চালাচ্ছে পুলিশ।

অর্থসূচক/কেএসআর