করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত কমলেও মৃত্যু বেড়েছে

0
144
গাজা শহর থেকে তোলা। ছবি: এএফপি/গেটি ইমেজেস

মহামারি করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়েই স্থবিরতা নেমেছে। যদিও স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক জীবন-যাত্রায় ফিরছে মানুষ। তবে এখনো কার্যকরী কোন ভ্যাকসিন না আসায় সংক্রমণ ও মৃত্যু প্রতিদিন বেড়েই চলছে। আজ শনিবার (২৮ নভেম্বর) গতকালের তুলনায় দেশে নতুন রোগী শনাক্ত কমলেও ও মৃত্যু বেশ বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে এক হাজার ৯০৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের সাত দিনে দেশে যথাক্রমে ২২৭৩, ২২৯২, ২১৫৬, ২২৩০, ২৪১৯, ২০৬০ ও ১৮৪৭ জন রোগী শনাক্ত হয়েছে।

সর্বশেষ তথ্য অনুসারে- দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৬০ হাজার ৬১৯ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৪ হাজার ১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ১৩ দশমিক ৬২ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গতকাল ১৬ হাজার ৩৭৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে মোট ২৭ লাখ ৪৩ হাজার ৫৯২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর মোট পরীক্ষার ১৬ দশমিক ৭৯ শতাংশ পজিটিভ।

আজ শনিবার (২৮ নভেম্বর) বিকালে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ১৯০৮ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৪৬০৬১৯ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ৩৬ জনের

মোট মৃত্যু হয়েছে: ৬৫৮০ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ২২০৯ জন

মোট সুস্থ হয়েছেন: ৩৭৫৮৮৫ জন


গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৩৬ জন মারা গেছেন। গত ৩০ জুন দেশে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর ২৬ জুলাই ও ২৬ আগস্ট দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের মৃত্যু হয়। এর আগে গত ১৬ জুন করোনায় মারা যান ৫৩ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ২০, ৩৭, ৩৯, ৩২, ২৮, ৩৮ ও ২৮ জন।

সর্বশেষ তথ্য অনুসারে করোনায় দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজার ৫৮০ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও দুই হাজার ২০৯ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৭৫ হাজার ৮৮৫ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক ৬০ শতাংশ।

অর্থসূচক/কেএসআর