রাজধানীতে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে র‍্যাবের অভিযান

0
137

রাজধানীতে জনসচেতনতা বৃদ্ধি ও মাস্ক ব্যবহার নিশ্চিত করতে র‍্যাবের চারটি ভ্রাম্যমাণ আদালত অভিযান চালাচ্ছেন। অভিযানে এখন পর্যন্ত বেশ কয়েক জনকে জরিমানার পাশাপাশি দরিদ্রদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুর থেকে রাজধানীর শাহবাগ, ফার্মগেট, সিটি কলেজ, মিরপুর এলাকায় এই অভিযান পরিচালনা করছেন র‍্যাবের চার জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

শাহবাগে অভিযান চালাচ্ছেন র‍্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু। পলাশ কুমার বসু জানান, দুপুর থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ এই জায়গায় অভিযান চালাচ্ছি। জরিমানা করাই মূল উদ্দেশ্য না। অভিযানের মাধ্যমে মানুষকে সচেতন করতে চাই। তবে যেসব শিক্ষিত মানুষ অসচেতনভাবে মাস্ক ব্যবহার করছেন না তাদেরকে জরিমানার আওতায় আনা হচ্ছে।

ফার্মগেট এলাকায় অভিযান চলাকালীন সময়ে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আখতারুজ্জামান বলেন, ‘তুলনামূলকভাবে শিক্ষিত মানুষরাই মাস্ক ব্যবহার করছেন না। তাদের জরিমানা করছি। অন্যদিকে কিছু দরিদ্র শ্রমিকরা একই মাস্ক বার বার ব্যবহার করছেন, তাদেরকে সচেতন করাসহ বিনামূল্যে মাস্ক বিতরণ করছি।’

মাস্ক পরিধান বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুজ্জামানসহ র‍্যাব-৪ এর অধিনায়ক উপস্থিতিতে মিরপুর-১ দারুস সালাম রোডে অভিযান পরিচালিত হচ্ছে। র‍্যাব-৪ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোজাম্মেল হোসেন বলেন, ‘দূরপাল্লার গাড়ি থেকে যারা নামছেন অধিকাংশ মাস্ক ব্যবহার করছে না। গাবতলী থেকে ছেড়ে যাওয়া এবং আসা দূরপাল্লার যাত্রীদের সচেতনতার জন্য এখানে অভিযান পরিচালনা করছি।’

অর্থসূচক/এমএস