রাজধানীর খালের দায়িত্ব পচ্ছে দুই সিটি করপোরেশন

0
134

রাজধানী ঢাকার জলাবদ্ধতা নিরসনে খালসমূহ ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের হাতে দিতে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, একসময় খালের দায়িত্ব সিটি করপোরেশনের হাতেই ছিল। পরবর্তীতে কোন এক সময়ে রাষ্ট্রপতির আদেশে ঢাকা ওয়াসার হাতে দেওয়া হয়। এখন আমাদের দু’জন মেয়র তারা খালের দায়িত্ব নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। এ বিষয়ে একটি নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক পরামর্শ সভায় মন্ত্রী এসব কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, সিটি করপোরেশন কিভাবে কাজ করবে এবং তাদের সক্ষমতা যাচাইয়ের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি আগামী ৩০ দিনের মধ্যে রিপোর্ট দেবে, সেই রিপোর্টের আলোকে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি বলেন, এই কাজটা ওয়াসা করুক সেটা আমি রিকমেন্ড করি না। ওয়াসার চেয়ে সিটি করপোরেশন কাজটা ভালোভাবে করতে পারবে। তবে এই কাজ করতে গিয়ে ওয়াসার কিছু সক্ষমতা অর্জিত হয়েছে। সিটি করপোরেশনের কাছে দায়িত্ব হস্তান্তর করা হলে ওয়াসার কাছ থেকে তাদের সেই সক্ষমতা গ্রহণ করা উচিত।

মন্ত্রীর দাবি, এই কাজটি সিটি করপোরেশনের হাতে ন্যস্ত হলেই সুবিধা পাবে নগরবাসী।

সভায় আরও উপস্থিত ছিলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, স্থানীয় সরকারের সিনিয়র সচিব হেলালউদ্দিন আহমদ প্রমুখ।

অর্থসূচক/কেএসআর