যুক্তরাষ্ট্রের পুনরুত্থান হয়েছে, বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত: বাইডেন

0
198

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের পুনরুত্থান হয়েছে। অন্যের দ্বারা পরিচালিত হতে নয়, বিশ্বকে এখন নেতৃত্ব দিতে প্রস্তুত।

মঙ্গলবার (২৪ নভেম্বর) ডেলাওয়্যার উইলমিংটনে ছয়টি গুরুত্বপূর্ণ পদে মনোনীত কর্মকর্তাদের নাম ঘোষণার সময় তিনি এ কথা বলেন।

এদিকে, ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়ায় সম্মতি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন বাইডেন যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা সংস্থাগুলো থেকে ব্রিফ পাবেন। যদিও ট্রাম্প এখনও পরাজয় স্বীকার করেননি। সেই সঙ্গে ভোটের ফলাফল নিয়ে লড়াই অব্যাহত রাখার ঘোষণাও দিয়েছেন।

জো বাইডেন হোয়াইট হাউসে যাওয়ার প্রস্তুতিপর্বে রয়েছেন। অচিরেই অতি গোপনীয় গোয়েন্দা ব্রিফিং পাবেন তিনি। এ ছাড়া দৈনিক ব্রিফিং তো পাবেনই, সেইসঙ্গে সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ এবং কোনো উদ্যোগ নিতে চাইলে সরকারের তহবিল থেকে মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয়ও করতে পারবেন জো বাইডেন।

ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে গতকাল মঙ্গলবার বাইডেন তার বক্তব্যে মহামারি নভেল করোনা ভাইরাস ও জলবায়ু পরিস্থিতি মোকাবিলার পাশাপাশি বিশ্বব্যাপী জোটবদ্ধ হয়ে কাজ করার প্রতি গুরুত্বারোপ করেন। প্যাসিফিক, আটলান্টিকসহ সারা বিশ্বে যুক্তরাষ্ট্রকে তার ঐতিহাসিক নেতৃত্বের জায়গায় ফিরিয়ে নিতে কাজ করবেন বলে জানান বাইডেন।

এনবিসি নিউজকে বাইডেন বলেন, বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প পুরো চিত্রটা পাল্টে ফেলেছেন। এখন যুক্তরাষ্ট্র সর্বাগ্রে একাই রয়েছে। আমরা একে এমন জায়গায় নেব, যেখানে আমাদের মিত্ররাও সম্মানের সঙ্গে থাকতে পারে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও অন্যান্য নেতাদের সঙ্গে বাইডেন আয়ারল্যান্ড সীমান্ত ইস্যু নিয়ে কথা বলেছেন বলে জানিয়েছেন। বাইডেন চান ওই সীমান্ত খোলা থাকুক।

সর্বশেষ স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাতে ফেসবুক স্ট্যাটাসে বাইডেন বলেছেন, নির্বাচন শেষ। এখন দলাদলি এবং একে অপরকে কাবু করতে যেসব কথাবার্তা বলা হয়েছে সব পাশে সরিয়ে রেখে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।

এদিকে, মার্কিন জাতীয় গোয়েন্দা বিভাগের প্রথম মহিলা পরিচালক হিসাবে এভ্রিল হেইনস এবং আলেজান্দ্রো মায়োরকাসকে প্রথম লাতিন হিসেবে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব হোমল্যান্ড সিকিউরিটি পদে মনোনীত করেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে জলবায়ুবিষয়ক বিশেষ প্রতিনিধির দায়িত্ব দিয়েছেন জো বাইডেন। বারাক ওবামার আমলের সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন এবং জেইক সুলিভান পেয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব। এ ছাড়া অভ্যন্তরীণ নিরাপত্তাবিষয়ক মন্ত্রী হিসেবে আলেজান্দ্রো মেয়রকাস, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি হিসেবে লিন্ডা থমাস-গ্রিনফিল্ড এবং জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক হিসেবে অ্যাভরিল হাইনেসকে বেছে নিয়েছেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন আর ট্রাম্প পেয়েছেন ২৩২টি ইলেকটোরাল কলেজ ভোট।

সূত্র: বিবিসি

অর্থসূচক/কেএসআর