বিশ্বের ব্যয়বহুল ১০ শহর

0
220

মহামারি করোনা ভাইরাস বিশ্বের অনেক কিছুই পরিবর্তন করে দিয়েছে। করোনার প্রভাবে ডলারের দাম কমে যাওয়ায় বিশ্বের ব্যয়বহুল শীর্ষ ১০ শহরের তালিকায়ও এসেছে পরিবর্তন। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) সম্প্রতি এ সংক্রান্ত নতুন তালিকা প্রকাশ করেছে।

আগেকার শীর্ষ ব্যয়বহুল শহরের তালিকার এক নম্বরে ছিল যৌথভাবে সিঙ্গাপুর ও ওসাকা। এবার সে স্থান দখল করে নিয়েছে সুইজারল্যান্ডের সবচেয়ে বড় শহর জুরিখ।

তারপরে দ্বিতীয় স্থানে আছে ফ্রান্সের রাজধানী প্যারিস। তৃতীয় চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং। চতুর্থ স্থানে রয়েছে সিঙ্গাপুরের রাজধানী সিঙ্গাপুর সিটি। এটি আগেরবার ছিল এক নম্বরে।

পঞ্চম স্থানে নিজের নাম লিখিয়েছে ইসরাইলের রাজধানী তেল আবিব। ষষ্ঠ স্থানে আছে জাপানের শহর ওসাকা। এক নম্বর থেকে এটি নেমে গেছে ৬ নম্বরে।

সপ্তম স্থানে সুইজারল্যান্ডের জেনেভা। অষ্টম স্থানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। আগের বারের তালিকা থেকে এক স্থান নিচে নেমেছে বিগ অ্যাপল।

নবম স্থান দখল করে নিয়েছে ডেনমার্কের রাজধানী কোপেন হেগেন এবং দশম স্থান নিজের করে নিয়েছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস।

ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট প্রতি বছর বিশ্বজুড়ে কস্ট অব লিভিং ইনডেক্স প্রকাশ করে। এতে দ্রব্যমূল্যের অবস্থা ও বিভিন্ন সেবার মান নিয়ে গবেষণা করে সবচেয়ে ব্যয়বহুল শহর নির্ধারণ করা হয়।

ডলারের বিপরীতে সুইস ফ্রাঙ্ক ও ইউরোর মান বাড়ায় জুরিখ ও ফ্যারিস শীর্ষ শহরের স্থান দখল করেছে বলে জানিয়েছে ইআইইউ।

সূত্র: এএফপি, সিএনবিসি।

অর্থসূচক/কেএসআর