পানির নিচে টানা ৬ দিন থেকে বিশ্বরেকর্ড!

0
140

এক–দু’ঘণ্টা নয়, একটানা ১৪৫ ঘণ্টা ৩০ মিনিট কাটালের পানির নিচে। অর্থাৎ পুরো ছয়দিন পানির নিচে কাটালেন মিশরের এক স্কুবা ডাইভার। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আর এই কাজ করেই বিশ্বরেকর্ডও করে ফেললেন তিনি।

সাদ্দাম আল–কিলানি নামে ওই স্কুবা ডাইভারের এই কীর্তিতে হতবাক নেটদুনিয়াও। অনেকেই ইতিমধ্যে কুর্নিশ জানিয়েছেন সাদ্দামকে। আপাতত গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তার এই কীর্তির প্রামাণ্য ভিডিও, ছবি এবং নথি জমা দেওয়া হয়েছে। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের মান্যতা পেলেই রেকর্ড বুকে নাম উঠবে সাদ্দামের।

সমস্ত প্রস্তুতি সেরে গত ৫ নভেম্বর লোহিত সাগরে পানির নিচে নামেন সাদ্দাম। তারপর কেটে যায় টানা ১৪৫ ঘণ্টা ৩০ মিনিট। অর্থাৎ ৬ দিনেরও বেশি সময়। ১৫০ ঘণ্টা পানির নিচে থাকার লক্ষ্যমাত্রা থাকলেও স্বাস্থ্যের কথা ভেবে পানি থেকে তুলে নেওয়া হয় সাদ্দামকে। তবে ততক্ষণে রেকর্ডটি নিজের পকেটে পুরে নিয়েছেন তিনি। ভাঙলেন ২০১৬ সালে সাইপ্রাসের কেম কারাবের ১৪২ ঘণ্টা ৪৭ মিনিট পানির নিচে থাকার রেকর্ড। এছাড়া নিজের ব্যক্তিগতও রেকর্ডও ভাঙেন সাদ্দাম। এর আগে ১২১ ঘণ্টা থাকার রেকর্ড গড়েছিলেন মিশরের এই স্কুবা ডাইভার।

সাদ্দামকে এই রেকর্ড গড়তে সাহায্য করেন বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি দল। এছাড়াও ছিলেন অন্যান্য স্কুবা ডাইভারও। আপাতত গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের মান্যতা পেতে সাদ্দামের এই কীর্তির প্রামাণ্য ভিডিও, ছবি এবং নথি জমা দেওয়া হয়েছে।

এদিকে, তার পানির নিচে থাকা অবস্থায় একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। অনেকেই প্রশংসা করেছেন সাদ্দামের এই কীর্তির। এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে বান্ধবী পিয়া লেগোরার সঙ্গে পানির নিচে বাগদান পর্ব সেরে শিরোনামে উঠে এসেছিলেন তিনি।

অর্থসূচক/কেএসআর